মঙ্গলবার ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৩ অক্টোবর ২০২২ | প্রিন্ট

তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

তৃতীয় মেয়াদে চীনের কমিউনিস্ট পার্টির (সিসিপি) জেনারেল সেক্রেটারি নির্বাচিত হয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং। এতে দুইবার সিসিপি পার্টির প্রধান বা চীনের প্রেসিডেন্টের দায়িত্ব পালনের সীমাবদ্ধতার নিয়ম ভেঙে ইতিহাস গড়লেন শি। একইসঙ্গে তিনি অধ্যবসায়ের সঙ্গে কাজের প্রতিশ্রুতি দিয়েছেন।

রোববার বেজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে সিসিপির সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এ প্রতিশ্রুতি দেন শি জিনপিং।

তিনি বলেন, আমার ওপর বিশ্বাস স্থাপন করে আবার দায়িত্ব প্রদান করায় দলের সবার কাছে কৃতজ্ঞতা জানাই। আমি দল ও আমাদের জনগণের মহৎ বিশ্বাসকে মূলবানভাবে প্রমাণ করতে অধ্যবসায়ের সঙ্গে দায়িত্ব পালন করবো।

এর আগে, ১৬ অক্টোবর চীনের কমিউনিস্ট পার্টির (সিসিপি) পঞ্চবার্ষিক সম্মেলন শুরু হয়। সেই সম্মেলনে দুই হাজার ৩০০ জন প্রতিনিধি অংশ নেন। সাতদিন চলা সিসিপির সম্মেলন সমাপ্ত হয় ২২ অক্টেবর। ২৩ অক্টোবরই তিনি তৃতীয় মেয়াদে সিসিপির জেনারেল সেক্রেটারির দায়িত্ব গ্রহণ করেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, পূর্ণ তালিকা প্রকাশ ছাড়াই সম্মেলন সমাপ্তের দিনে সকাল ১১টায় প্রায় ২০০ জ্যেষ্ঠ নেতা নিয়ে সিসিপির নতুন কেন্দ্রীয় কমিটি হয়। এ সপ্তাহের মধ্যে পলিটব্যুরোর ২৫ সদস্য এবং পলিটব্যুরোর স্থায়ী কমিটর রদবদলের অনুমোদন করবে সিসিপির কেন্দ্রীয় কমিটি।

উল্লেখ্য, সাধারণত চীনের কমিউনিস্ট পার্টির জেনারেল সেক্রেটারি (দলীয় প্রধান) দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। একাধারে কোনো নেতা দুইবারের বেশি পার্টির জেনারেল সেক্রেটারি হতে পারেন না। যার ফলে এক নেতা দুইবার প্রেসিডেন্ট হন। তবে ২০১২ সালে শি জিনপিং সিসিপির প্রধান ও চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর সবকিছু বদলের হাওয়া শুরু হয়। দুইবার সিসিপির প্রধান ও চীনের প্রেসিডেন্ট হন শি জিনপিং। নিয়ম অনুযায়ী ২০২২ সালে অনুষ্ঠিত সিসিপির সম্মেলনে তার দলীয় প্রধান ও চীনের প্রেসিডেন্ট নির্বাচনের পথ রুদ্ধ হয়। তবে সেই দুইবারের নিয়ম ভেঙে এবারের সম্মেলনে তৃতীয়বার জেনারেল সেক্রেটারি হয়ে ঐতিহাসিক রেকর্ড গড়লেন শি। এর মধ্য দিয়ে আগামী পাঁচ বছরের জন্য চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন শি জিনপিং।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩১ পূর্বাহ্ণ | রবিবার, ২৩ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]