রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পার্টির কংগ্রেস শেষ: শি চিনপিংয়ের ক্ষমতা আরো পোক্ত

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৩ অক্টোবর ২০২২ | প্রিন্ট

পার্টির কংগ্রেস শেষ: শি চিনপিংয়ের ক্ষমতা আরো পোক্ত

চীনা কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস শনিবার শেষ হয়েছে। প্রত্যাশা মতোই এতে দলীয় সংবিধান সংশোধন করে দলের সাধারণ সম্পাদক তথা দেশের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের (৬৯) ক্ষমতা বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া তাইওয়ানের স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নেওয়ার বিষয়টি সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়েছে।

 

কমিউনিস্ট পার্টির প্রায় ২০০ জ্যেষ্ঠ নেতাকে নিয়ে দলের কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। রবিবার কেন্দ্রীয় কমিটির প্রথম সভায় দলের সাধারণ সম্পাদক হিসেবে চিনপিংয়ের নাম ঘোষণা করা হতে পারে।

বিশ্লেষকরা বলছেন, এর ফলে তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন চিনপিং। দেশটিতে এই বিষয় নজিরবিহীন।

প্রতি পাঁচ বছর পর পর চীনের একমাত্র রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টির কংগ্রেস হয়ে থাকে। এবার বেইজিংয়ে সপ্তাহব্যাপী কংগ্রেস শেষে বেশ কিছু রদবদল করা হয়েছে। নতুন কমিটিতে জায়গা হারিয়েছেন প্রধানমন্ত্রী লি কেকিয়াং (৬৭) ও ওয়াং ইয়াং (৬৭)।

 

চীনের কমিউনিস্ট পার্টি প্রধানের আনুষ্ঠানিক মেয়াদসীমা না থাকলেও বয়সসীমা আছে। কংগ্রেসের সময় ৬৮ বছর বা এর বেশি বয়সীদের অবসর নিতে হয়। কিন্তু সেই নিয়ম ভেঙে আজ চিনপিংকে দলীয় প্রধান নির্বাচিত করা হতে পারে।

অন্যদিকে দেশটির প্রেসিডেন্ট পদের ক্ষেত্রে নিয়ম ছিল—এক ব্যক্তি দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট হতে পারবেন না। কিন্তু ২০১৮ সালে দেশটির ‘রাবার-স্ট্যাম্প’ আইনসভা সে নিয়ম বাতিল করে। ফলে তৃতীয় দফায় প্রেসিডেন্ট হওয়ার পথ মসৃণ হয় চিনপিংয়ের।

Facebook Comments Box
advertisement

Posted ১০:৫০ পূর্বাহ্ণ | রবিবার, ২৩ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]