শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দুই উপায়ে দূর করুন ঘর থেকে তেলাপোকা-ছারপোকা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৪ অক্টোবর ২০২২ | প্রিন্ট

দুই উপায়ে দূর করুন ঘর থেকে তেলাপোকা-ছারপোকা

পোকামাকড়ের মধ্যে সবচেয়ে ভয়ংকর হলো ছারপোকা। তবে ছারপোকা যেমন ভয়ংকর তেমনই তেলাপোকা ঘরের জন্য খুবই ক্ষতিকর। একবার ঘরে বাসা বাধলে এই পোকা দূর করা বেশ দুষ্কর। তবে দুই উপায়ে দূর করতে পারেন ঘর থেকে ছারপোকা-তেলাপোকা। এই দুই উপায় ১০০ ভাগ কার্যকরী, যা পরীক্ষিত।

টিপস ১ : স্যাভলন বা ডেটল চার চামচ, পানি ২৫০ গ্রাম।

পানির পরিমাণ কম বেশি নিলে সেভলনের পরিমাণও কম বেশি নেবেন। এরপর পানি এবং সেভলন ভালোভাবে মিলিয়ে একটি বোতলে নেবেন। ভালোভাবে মিলানোটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। কারণ ভালোভাবে না মিশালে এটি কার্যকরী হবে না। তারপর বোতলের সঙ্গে একটি স্প্রের মুখ লাগিয়ে স্প্রে করে দেবেন।

যেখানে যেখানে তেলাপোকা বা ছারপোকা ঘুরে বেড়ায় সেখানে সেখানে স্প্রে করে দেবেন। ৫ মিনিটের মধ্যে তেলাপোকা বা ছারপোকা মরে যাবে বা চলে যাবে। আর কখনো আসবে না। পরপর এক সপ্তাহর মত স্প্রে করলে দেখবেন আপনার ঘর পুরোপুরি তেলাপোকা বা ছারপোকা মুক্ত হয়ে যাবে।

টিপস ২ : শসা একটি বা দুইটি, পানি পরিমাণ মতো।

প্রথমে আপনি শসাটি কেটে নিন রাউন্ড সেপ করে। খুব বেশি মোটা করে কাটবেন না। যাতে ব্লেন্ডারে ব্লেন্ড করা যায় সে রকম করে পাতলা পাতলা কাটবেন। খোসাসহ কেটে নেবেন। এবার কুচানো শসাগুলো ব্লেন্ড করে নিন। আপনাদের কাছে যদি ব্লেন্ডার না থাকে তবে পাটায় খুব মিহি করে বেটে নিন। একটি শসার জন্য তিন টেবিল চামচ পানি নিয়ে ব্লেন্ড করে নেবেন খুবই মিহি করে। এরপর একটি ব্রাশ নেবেন।

ব্রাশে শসার পেস্ট লাগাবেন। যেখানে যেখানে তেলাপোকার উপদ্রব বেশি সেখানে সেখানে শশার পেস্ট লাগিয়ে নেবেন। তেলাপোকার উপদ্রব যতদিন বেশি থাকবে ততদিন লাগাবেন। উপদ্রব কমে গেলে কিছু দিন পরপর লাগালেও হবে। শশার পেস্ট বেশি ঘন আবার বেশি পাতলাও হতে পারবে না। লাগানোর পর যে পেস্ট বেছে যাবে সেটি আপনি একটি বক্সে ভরে নরমাল ফ্রিজে রেখে দেবেন। পরে আবার আপনি একই পদ্ধতিতে এই পেস্ট ব্যবহার করতে পারবেন। সবাই এটি বাসায় চেষ্টা করে দেখুন আর ঘর থেকে চিরতরে তেলাপোকা ছরপোকা দূর করুন।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৩ পূর্বাহ্ণ | সোমবার, ২৪ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(50 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]