শনিবার ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রথম ভারতীয় হিসেবে পান্ডিয়ার অনন্য নজির

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৪ অক্টোবর ২০২২ | প্রিন্ট

প্রথম ভারতীয় হিসেবে পান্ডিয়ার অনন্য নজির

টি-টোয়েন্টি বিশ্বকাপে চলতি আসরে ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচে বিরাট কোহলির পরই যার নাম উঠে আসবে তিনি হার্দিক পান্ডিয়া। রোববার (২৩ অক্টোবর) ওই ম্যাচে ব্যাটে বলে সফল তিনি। ৪ ওভার বল করে মাত্র ৩০ রান দিয়ে পাকিস্তানের তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন পান্ডিয়া। সেই সঙ্গে প্রথম ভারতীয় হিসেবে অনন্য ‘ডাবল’ করার নজির গড়লেন তারকা ক্রিকেটার।

হার্দিক পান্ডিয়া বর্তমানে ভারতীয় দলের অন্যতম সেরা অলরাউন্ডার। দীর্ঘদিন পিঠের সমস্যায় ভোগার পড়ে ২০২২ সালে কামব্যাক করেন তিনি। ফ্রাঞ্চাইজি লিগ হোক কিংবা আন্তর্জাতিক ক্রিকেট দুই পর্যায়েই দুরন্ত পারফরম্যান্স করেন পান্ডিয়া। আর সেই পারফরম্যান্স তিনি ধরে রাখলেন চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেও পাকিস্তানের বিরুদ্ধে। সেই ম্যাচেই অনবদ্য পারফরম্যান্স করে গড়ে ফেললেন এক অনন্য নজিরও। আন্তর্জাতিক টি-২০তে প্রথম ভারতীয় হিসেবে ১০০০ রান করার পাশাপাশি নিয়ে ফেললেন ৫০টি উইকেটও।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গত আসরে হার্দিক পান্ডিয়া খেললেও খুব একটা ভালো পারফরম্যান্স করতে পারেননি। পিঠের চোট পুরোপুরি না সারার কারণে সবকটি ম্যাচে বোলিং করতে পারেননি। এ ছাড়া ব্যাট হাতেও হার্দিক পান্ডিয়া যেন ছিলেন তার অতীতের ছায়া মাত্র। ভারতও সেই টুর্নামেন্টে পাকিস্তান এবং নিউজিল্যান্ড দলের বিরুদ্ধে পরপর দুটি ম্যাচে হেরে ছিটকে যায় বিশ্বকাপ থেকে। এবার সেই বিশ্বকাপের হতাশা প্রথম ম্যাচেই মিটিয়ে দিলেন হার্দিক পান্ডিয়া। ব্যাট এবং বল হাতে করলেন দুরন্ত পারফরম্যান্স।

হার্দিক পান্ডিয়ার পারফরম্যান্স এই ম্যাচে ভারতের পক্ষে খুব ভালো ছিল। তিনি বল এবং ব্যাট উভয় ক্ষেত্রেই টিম ইন্ডিয়ার হয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তিনি ব্যাট হাতে ৪০ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন।

এ ছাড়া বোলিংয়ে নির্ধারিত ৪ ওভারে ৩০ রান দিয়ে তিনি নেন তিনটি গুরুত্বপূর্ণ উইকেট। শাদাব খান, হায়দার আলি এবং মোহাম্মদ নওয়াজ এই তিন হার্ড হিটারকে প্যাভিলিয়নের রাস্তা দেখান পান্ডিয়া।

পাকিস্তানের করা ১৫৯ রানের জবাবে ৬ ওভারে ৩১ রানে চার উইকেট হারায় ভারত। তখন ব্যাট করতে নামেন পান্ডিয়া। পাকিস্তানের বিরুদ্ধে ব্যাট হাতে বিরাটকে যোগ্য সঙ্গ দেন তিনি। ১১৩ রানের জুটি গড়েন পান্ডিয়া এবং কোহলি। ভারতকে একেবারে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিয়ে দলীয় ১৪৪ রানের মাথাতে আউট হয়ে যান পান্ডিয়া। ৩৭ বলে ৪০ রান করে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

রানের অঙ্কের চেয়েও যে সময় তিনি কোহলির সঙ্গে জুটি বেঁধেছিলেন তা ছিল বেশি গুরুত্বপূ্র্ণ। ওই জুটি না থাকলে মেলবোর্নে কোহলির পক্ষে ম্যাচ বের করা অসম্ভব ছিল বলে মত বিশ্লেষকদের।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৬ পূর্বাহ্ণ | সোমবার, ২৪ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]