শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইরান একদিন গণতান্ত্রিক হবে : ভিডিও কনফারেন্সে এবাদি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ইরান একদিন গণতান্ত্রিক হবে : ভিডিও কনফারেন্সে এবাদি

ইরানের মানবাধিকারকর্মী শিরিন এবাদি বলেছেন, আমাদের তরুণ প্রজন্ম পূর্বসূরিদের চেয়ে অনেক বেশি সচেতন। তারা জানে, ইরানের এই প্রজাতন্ত্র বহাল থাকলে তাদের ভবিষ্যৎ নেই।

চলমান অস্থিরতার মধ্যেও দেশ নিয়ে আশার কথা শোনান শিরিন এবাদি। তিনি মনে করেন, ইরান একদিন গণতান্ত্রিক দেশে পরিণত হবে।

গত শুক্রবার এক ভিডিও কনফারেন্সে নোবেলে শান্তি পুরস্কারজয়ী প্রথম মুসলিম নারী এবাদি এসব কথা বলেন। তিনি বলেন, আমাদের প্রচুর শিক্ষিত তরুণ রয়েছে। তাদের ৪০ শতাংশ চাকরি পাচ্ছে না। অনেকে চাকরি পেয়েও পর্যাপ্ত অর্থ উপার্জন করতে পারছে না।

 

নারী অধিকার প্রতিষ্ঠায় এবাদি চলমান সরকারবিরোধী বিক্ষোভে সমর্থন দিয়ে যাচ্ছেন। আন্দোলনকারীদের অনুপ্রেরণায় তিনি ভূমিকা রাখছেন। এ জন্য গত শুক্রবার হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভাল বার্লিন তাকে সম্মানসূচক পুরস্কার প্রদান করে। এর মাধ্যমে তারা বিক্ষোভকারীদের প্রতি সংহতি জানায়। এবাদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন। তিনি সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন অব্যাহত রাখার আহ্বান জানান।

গত শুক্রবার পাওয়া পুরস্কারটি তিনি মাহসা আমিনির পরিবারকে প্রদানে ইচ্ছা প্রকাশ করেন। যিনি গত মাসে পোশাকবিধির কারণে পুলিশের নির্যাতনের শিকার হয়ে মারা গেছেন। তার মৃত্যুতে বিক্ষোভে ফুঁসে ওঠে সারা দেশ।

Facebook Comments Box
advertisement

Posted ১:১০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]