বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জামাই ব্রিটেনের প্রধানমন্ত্রী, যা বললেন নারায়ণ মূর্তি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

জামাই ব্রিটেনের প্রধানমন্ত্রী, যা বললেন নারায়ণ মূর্তি

জামাই ঋষি সুনাক ব্রিটেনের প্রধানমন্ত্রী হচ্ছেন- এই খবরে উচ্ছ্বসিত এবং গর্বিত ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা এনআর নারায়ণ মূর্তি। ঋষি সুনাকের সঙ্গে নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতার বিয়ে হয়েছে।

প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে ঋষি সুনাক ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার খবরে দেশটিতে বসবাসকারী ভারতীয়রা ব্যাপক খুশি হয়েছেন। ভারতীয়দের তুলনায় অবশ্য অনেক বেশি খুশি ঋষির শ্বশুর নারায়ণ মূর্তি।

 

প্রথম প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, অভিনন্দন ঋষি! আমরা তোমার জন্য গর্বিত। জীবনে সব রকম সাফল্য পাও, এই কামনা করি। আমরা নিশ্চিত, ব্রিটেনের সব অধিবাসীর জন্য ঋষি সর্বস্ব চেষ্টা করবে।

চিকিৎসক বাবা ও ফার্মাসিস্ট মায়ের ছেলে ঋষি। পড়াশোনা ব্রিটেনের অন্যতম বিখ্যাত উইনচেস্টার স্কুলে। তারপর উচ্চশিক্ষা নিয়েছেন অক্সফোর্ডে। চাকরিজীবনে ঋষি টানা তিন বছর কাজ করেছেন গোল্ডম্যান স্যাকস গোষ্ঠীতে। তারপর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছেন। সেখানেই ঋষির সঙ্গে পরিচয় ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতার। ২০০৯ সালে অক্ষতার সঙ্গে বিয়ে হয় ঋষির। এই দম্পতির দুই কন্যা, কৃষ্ণা এবং আনুশকা।

ঋষি সুনাক ব্রিটেনের প্রধানমন্ত্রী হতে যাওয়ার ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করেছেন। তিনি বলেছেন, আপনি (ঋষি) ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার সঙ্গে সঙ্গে আমি বৈশ্বিক ইস্যুতে একসঙ্গে কাজ করার এবং রোডম্যাপ ২০৩০ বাস্তবায়নের জন্য উন্মুখ হয়ে আছি। দীপাবলির শুভেচ্ছাও জানিয়েছেন তিনি।

 

ঋষি সুনাকের ব্যাপারে নিজের মত প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ‘এটা গুরুত্বপূর্ণ’ এবং ‘বেশ চমকপ্রদ’।

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে হিন্দু ধর্মাবলম্বীদের দীপাবলি উৎসব উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে জো বাইডেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হতে যাওয়া ঋষির ব্যাপারে মন্তব্যটি করেছেন।
সূত্র : বিবিসি, আনন্দবাজার।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৪৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]