শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রং-তুলিতেই কথা বলে ‘বুনন’

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

রং-তুলিতেই কথা বলে ‘বুনন’

রং-তুলি সামান্য বস্তু হলেও মাঝেমধ্যে শিল্পীর আঁচড়ে তা হয়ে ওঠে নান্দনিক। নীরস রাজপথ হয়ে ওঠে প্রতিবাদী কণ্ঠস্বর। ফ্যাকাসে ক্যানভাস মুহূর্তেই হয়ে ওঠে জীবন্ত চিত্রকর্ম। এভাবেই যেন রং-তুলিই হয়ে ওঠে শিল্পীর মুখের ভাষা। মনের সব ব্যাকুলতা আর না বলা কথাগুলোকে রঙের আঁচড়ে প্রকাশ করেন তারা।

ঠিক তেমনি রং-তুলি মুখের ভাষায় পরিণত হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিল্প সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবী সংগঠন ‘বুনন’ কর্মীদের। ‘রং তুলিতে স্বপ্ন বুনি’ এই শ্লোগানে ২০১৬ সালের ৪ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের কয়েক শিক্ষার্থীর হাত ধরে প্রতিষ্ঠিত হয় সংগঠনটি। এরপর থেকেই বিভিন্ন জাতীয় দিবস ও বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীণ অনুষ্ঠানে কাজ করে আসছে সংগঠনটি। বিভিন্ন আয়োজনকে কেন্দ্র করে ক্যাম্পাসের রাস্তা ও বিভিন্ন ভবনের করিডোরে আলপনা করে থাকেন তারা। রং-তুলর আঁচড়ে বর্ণিল সাঁজে সাজান ক্যাম্পাসকে। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের পৃষ্ঠপোষকতায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৫০টি নান্দনিক আলপনা করে নাম কুড়িয়েছিল সংগঠনটি।

এমন কাজ থেকে আসা সংগঠনটির সব আয়ের অর্থ ব্যয় করা হয় সামাজিক ও স্বেচ্ছাসেবামূলক কাজে। শীতার্তদের শীতবস্ত্র বিতরণ, বন্যার্তদের সহযোগিতা, সমাজের অবহেলিতদের সহযোগিতাসহ নানা কাজের মাধ্যমে নিজেদের মেলে ধরেছেন সংগঠনটির কর্মীরা। আর এমন কাজে নিজেদের সংযুক্ত রাখতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করেন বুনন কর্মীরা।

সংগঠনটির কোষাধ্যক্ষ সুরাইয়া আলম রিমি বলেন, বুনন এমন একটি স্বেচ্ছাসেবী সংগঠন যেখানে আমরা রং তুলি দিয়ে নিজেদের স্বপ্ন, ইচ্ছা প্রকাশ করার পাশাপাশি অন্যের স্বপ্ন পূরণে সহায়তা করার চেষ্টা করি। আমরা আলপনা, ইভেন্ট ম্যানেজমেন্ট ও বিভিন্ন সৃজনশীল কাজের মাধ্যমে টাকা সংগ্রহ করি, তা সবসময় কোনো অসহায় মানুষের জন্য ব্যয় করা হয়। এখানে কাজের মাধ্যমে যেমন ছোট বড় সবার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে, তেমনি নতুন নতুন কাজের অভিজ্ঞতার মাধ্যমে কর্মদক্ষতা বৃদ্ধি পায়।

বুননের সভাপতি রাফিউল রহমান রাফি বলেন, বুনন একটি সৃজনশীল স্বেচ্ছাসেবী সংগঠন। বিশ্ববিদ্যালয়ে ইভেন্ট ম্যানেজমেন্ট, আলপনা, শিক্ষার্থীবান্ধব কার্যক্রমসহ সব স্বেচ্ছাসেবী কাজের জন্য পরিচিত বুনন। এসব কাজের মাধ্যমে আয়ের সম্পূর্ণ টাকা আমরা সেবামূলক কাজে ব্যয় করি। এছাড়া সৃজনশীল কাজের মাধ্যমে বুননের সদস্যদের দক্ষতা বৃদ্ধি, মানসিকতার বিকাশসহ সব ভালো কাজের জন্য উৎসাহ দেওয়াই বুননের লক্ষ্য।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(49 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]