মঙ্গলবার ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়াই ‘ডার্টি বোমা’ ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে, দাবি পশ্চিমাদের

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

রাশিয়াই ‘ডার্টি বোমা’ ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে, দাবি পশ্চিমাদের

ইউক্রেন নিজ ভূখণ্ডে ‘ডার্টি বোমা’ ব্যবহার করতে পারে রাশিয়ার এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। তাদের দাবি, মস্কো নিজেই এ ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে।

তবে ক্রেমলিন বলছে, তাদের হাতে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে। এ দিকে রুশ সেনাদের শক্ত হাতে প্রতিরোধের দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

মস্কোর আহ্বানের একদিনের মাথায় রাশিয়ার অধিকৃত ইউক্রেনের খেরসন ছাড়তে শুরু করেছে নাগরিকরা। ধারণা করা হচ্ছে, দক্ষিণাঞ্চলের শহরটি পুনরুদ্ধারে যে কোনো সময় হামলা চালাতে পারে ইউক্রেনের সেনারা। তবে বসে নেই রাশিয়াও। এরই মধ্যে অঞ্চলটিতে নতুন করে সেনা মোতায়েন করেছে পুতিন প্রশাসন বলে জানিয়েছে বিবিসি।

সোমবারও (২৪ অক্টোবর) ক্রেমলিন দাবি করেছে, চলমান যুদ্ধে নিজ ভূখণ্ডে বিশেষ তেজস্ক্রিয় উপাদানে সজ্জিত বিস্ফোরকপূর্ণ বোমা ব্যবহার করতে পারে ইউক্রেন। এ বিষয়ে তাদের কাছে যথেষ্ট তথ্যপ্রমাণ আছে বলেও দাবি করা হয়।

রাশিয়ার এমন অভিযোগ নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্ররা। নিয়মিত সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইউক্রেন কখনোই নিজ ভূখণ্ডে এমন অস্ত্রের ব্যবহার করবে না।

এ দিন টেলিফোনে আলাপ করেছেন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সেনাপ্রধান। সেই আলোচনার বিস্তারিত কিছু জানা না গেলেও ‘ডার্টি বোমা’ বিষয়ে কথা হয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে একের পর এক বিদ্যুৎকেন্দ্রে রুশ হামলার কারণে আসন্ন শীতে চরম ভোগান্তি পোহাতে হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে তার দাবি, যুদ্ধে রাশিয়ার সেনাদের শক্ত হাতে মোকাবিলা করছে ইউক্রেনের সেনারা।

জেলেনস্কি বলেন, তথাকথিত বিশ্বের দ্বিতীয় শক্তিশালী সেনাদের প্রতিহত করছি আমরা। তারা এখন অন্যের কাছে সহযোগিতা চাইছেন। আমাদের নামে মিথ্যা গুজব ছড়াচ্ছে। সব বাধা পেরিয়ে আমরা বিজয়ের জন্য লড়াই করে যাবো। যদিও অনেক কঠিন এই পথ।

এর মধ্যেই ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মিকোলাইভে ব্যাপক হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে বেশ কয়েকটি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]