শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেন যুদ্ধ বন্ধে বাইডেনকে লেখা চিঠি প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৬ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ইউক্রেন যুদ্ধ বন্ধে বাইডেনকে লেখা চিঠি প্রত্যাহার

ইউক্রেন যুদ্ধ আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করতে প্রেসিডেন্ট জো বাইডেনকে লেখা চিঠি বিতর্কের মুখে প্রত্যাহার করে নিয়েছেন ৩০ মার্কিন আইন প্রণেতা।

 

সমালোচনার মুখে কংগ্রেসের বামপন্থী ডেমোক্র্যাট আইন প্রণেতারা চিঠিটি প্রত্যাহার করে নেন।

 

ডেমোক্রেটিক দলের বেশি বামঘেঁষা আইন প্রণেতাদের জোট ‘প্রগ্রেসিভ ককাস’ বলছে, তাদের বার্তাটিকে ভুলভাবে কিয়েভে সহায়তা পাঠানো বন্ধের জন্য রিপাবলিকান পার্টির মধ্যে ক্রমবর্ধমান অনীহার সঙ্গে মিলিয়ে দেখা হচ্ছে।

প্রগ্রেসিভ ককাসের চেয়ারপারসন ও ওয়াশিংটন অঙ্গরাজ্যের আইন প্রণেতা প্রমীলা জয়পাল বলেন, বেশ ‘কয়েক মাস আগে’ এ চিঠির খসড়া তৈরি করা হয়েছিল এবং ‘যাচাই’ ছাড়াই সংশ্লিষ্ট কর্মীরা তা প্রকাশ করে ফেলেন।

আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া যুক্তরাষ্ট্রের কংগ্রেসের গুরুত্বপূর্ণ মধ্যবর্তী নির্বাচনের আগে চিঠিটি প্রকাশ হওয়ায় নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

 

গত জুনে ওই চিঠিতে স্বাক্ষর করেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৩০ জন ডেমোক্র্যাট আইন প্রণেতা। কিন্তু হোয়াইট হাউসের উদ্দেশে লেখা চিঠিটি জনসমক্ষে প্রকাশিত হয় গত সোমবার।

চিঠিতে যুক্তরাষ্ট্রকে যুদ্ধ বন্ধে সরাসরি রাশিয়ার সঙ্গে আলোচনা করতে বলা হয়। এ আহ্বানকে বাইডেন প্রশাসনের কাজের অবমূল্যায়ন হিসেবে দেখা হচ্ছে। যদিও বাইডেন প্রশাসন বরাবরই বলে আসছে, মস্কো কূটনৈতিক আলোচনায় আগ্রহী নয়।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৭ অপরাহ্ণ | বুধবার, ২৬ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]