বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

এক ম্যাচে দুই ভিন্ন রেকর্ড ফিঞ্চ-স্টইনিসের

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৬ অক্টোবর ২০২২ | প্রিন্ট

এক ম্যাচে দুই ভিন্ন রেকর্ড ফিঞ্চ-স্টইনিসের

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ব্যাট হাতে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন দুই অস্ট্রেলিয়ান তারকা অ্যারন ফিঞ্চ ও মার্কাস স্টইনিস। স্টইনিস গৌরবের রেকর্ড গড়লেও ফিঞ্চ গড়েছেন লজ্জার রেকর্ড।

বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে মঙ্গলবার (২৫ অক্টোবর) ১৭ বলে ফিফটি হাঁকান স্টইনিস। আর তাতে তিনি বনে যান অজিদের হয়ে সবচেয়ে দ্রুতগতিতে ফিফটির মালিক। অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে কমপক্ষে ৩০ রান করেছে এমন ব্যাটারদের তালিকায় সর্বনিম্ন স্ট্রাইকরেট এখন অজি অধিনায়ক ফিঞ্চের দখলে। লঙ্কানদের বিপক্ষে ৪২ বলে তিনি করেন মাত্র ৩১ রান।

টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এত দিন অস্ট্রেলিয়ার হয়ে দ্রুতগতির ফিফটির মালিক ছিলেন ডেভিড ওয়ার্নার ও গ্লেন ম্যাক্সওয়েল। ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১৮ বলে ফিফটি হাঁকিয়ে এ রেকর্ড গড়েছিলেন ওয়ার্নার। এরপর ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে ও ২০১৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ১৮ বলে ফিফটি হাঁকিয়ে ওয়ার্নারের রেকর্ডে ভাগ বসান ম্যাক্সওয়েল।

এক যুগ পর ২০২২ সালের বিশ্বকাপে এসে অস্ট্রেলিয়ার হয়ে দ্রুত ফিফটির সে রেকর্ড এখন এককভাবে নিজের করে নিয়েছেন স্টইনিস। শ্রীলঙ্কার বিপক্ষে তিনি ১৮ বল মোকাবিলায় অপরাজিত ছিলেন ৫৯ রানে। তার ইনিংসটি সাজানো ছিল ৪ বাউন্ডারি ও ৬ ছক্কার মারে।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এত দিন সবচেয়ে কম স্ট্রাইকরেটের লজ্জার রেকর্ডটি আয়ারল্যান্ডের ব্যাটার পল স্টার্লিংয়ের দখলে ছিল। এক্ষেত্রে অবশ্য কমপক্ষে ৩০ রান করেছে এমন ব্যাটাররাই তালিকায় স্থান পেয়েছেন। স্টার্লিং ২০২১ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে ৭৬.৯২ স্ট্রাইকরেটে অপরাজিত ছিলেন ৩০ রান করে। অন্যদিকে ৩১ রানে অপরাজিত থাকা ফিঞ্চের স্ট্রাইকরেট ছিল ৭৩.৮।

লঙ্কানদের বিপক্ষে মার্কাস স্টইনিস ও ফিঞ্চ যৌথভাবে গড়েছেন আরও একটি রেকর্ড। ক্রিজে একই সময়ে ব্যাট করে কমপক্ষে ১৫ বল মোকাবিলা করেছেন, এমন ব্যাটারদের মধ্যে স্ট্রাইকরেটে সর্বোচ্চ পার্থক্যের রেকর্ড। ৫৯ রানের ইনিংস খেলার পথে স্টইনিসের স্ট্রাইকরেট ছিল ৩২৭.৭৭। অন্যদিকে ফিঞ্চের ৭৩.৮। দুজনের মধ্যে স্ট্রাইকরেট ব্যবধান ছিল ২৫৪। এর আগে এ রেকর্ডটি দখলে ছিল সার্বিয়ান জুটি উইন্টলি বার্টন ও রবিন ভিটাসের দখলে। চলতি বছরের জুনে বুলগেরিয়ার বিপক্ষে ম্যাচে তাদের মধ্যে স্ট্রাইকরেট ব্যবধান ছিল ২৪৬.৩।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৯ পূর্বাহ্ণ | বুধবার, ২৬ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]