বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

খেরসনে তীব্র যুদ্ধ করতে প্রস্তুত হচ্ছে রাশিয়া

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৬ অক্টোবর ২০২২ | প্রিন্ট

খেরসনে তীব্র যুদ্ধ করতে প্রস্তুত হচ্ছে রাশিয়া

দক্ষিণ ইউক্রেনের খেরসন অঞ্চলকে ইউক্রেনীয় সেনাদের পাল্টা আক্রমণ ঠেকাতে তীব্র যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া।

ইউক্রেনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সম্প্রতি কয়েক সপ্তাহে দখলকৃত অঞ্চল থেকে পিছু হটেছে রুশ সেনারা। আট মাস আগে অভিযানের শুরু থেকে অঞ্চলটি দখলে নেয় রাশিয়া। ইউক্রেনের পাল্টা আক্রমণ চলায় দিনেপ্র নদীর পশ্চিম তীরে বিপদে পড়ার ঝুঁকির জন্যই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

রাশিয়ার সমর্থিত কর্তৃপক্ষ দিনেপ্র নদীর পূর্ব তীর থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছেন। কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেস্কি আরেসটোভভিচ বলেন, তাদের পিছু হটার অর্থ হচ্ছে রুশ সেনারা শহর ত্যাগ করার প্রস্তুতি নিচ্ছে।

মঙ্গলবার বিকেলে এক ভিডিও বার্তায় তিনি বলেন, খেরসনের সবকিছু পরিষ্কার। রাশিয়ার সেনারা সেখানে আবার জড়ো হয়ে শক্তিশালী অবস্থান নিচ্ছে। তার মানে কেউ সেখান থেকে পিছু হটার জন্য প্রস্তুত নয়। বিপরীতে, খেরসনে তীব্র যুদ্ধ হতে যাচ্ছে।

গত সেপ্টেম্বরে ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়া ফেডারেশনের সঙ্গে অন্তর্ভুক্ত করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মধ্যে একটি হচ্ছে খেরসন। খেরসন সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশলগত এলাকা। এটি দিয়ে স্থলপথে ক্রিমিয়া উপদ্বীপ ও দিনেপ্র নদীর মুখে যাতায়াত করতে পারবে রাশিয়া।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩২ পূর্বাহ্ণ | বুধবার, ২৬ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]