বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

যুদ্ধ নিষ্পত্তির চিঠি প্রকাশ্যে, বাইডেনের ডেমোক্রেট শিবিরে ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৬ অক্টোবর ২০২২ | প্রিন্ট

যুদ্ধ নিষ্পত্তির চিঠি প্রকাশ্যে, বাইডেনের ডেমোক্রেট শিবিরে ক্ষোভ

ইউক্রেন যুদ্ধের স্থায়ী সমাধানের জন্য ডাকা আলোচনার চিঠি প্রত্যাখ্যান করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটসের বামপন্থীদের একটি দল। তাদের অভিযোগ, ইউক্রেন যুদ্ধ নিষ্পত্তির আলোচনার এ বার্তা বিরোধীদের কাছে ভুল ধারণার জন্ম দেবে।

প্রগতিশীল কক্কাস জানায়, কিয়েভকে সহায়তা পাঠানোর বিষয়ে দিনদিন অনীহা প্রকাশ জোরদার করছে রিপাবলিকার পার্টি। ইউক্রেন যুদ্ধ নিষ্পত্তির আলোচনার এ বার্তা তাদের ভুল ধারণার জন্ম দেবে।

কক্কাসের সভাপতি প্রামিলা জায়পাল বলেন, কয়েক মাস আগে চিঠির খসড়া করা হয়েছিল। এটি কোনো ধরনের যাচাই ছাড়াই প্রকাশ করে ফেলেছে কর্মীরা।

আগামী নভেম্বরের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। নির্বাচনের আগে চিঠিটি প্রকাশ হওয়ায় ডেমোক্রেটের অভ্যন্তরে বিরাজ করছে উত্তাপ।

গত সোমবার হোয়াইট হাউসের পক্ষ থেকে আলোচনার মাধ্যমে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিষ্পত্তি বিষয়ক চিঠিটি প্রকাশ হয়। গত জুলাইয়ের সেই চিঠিতে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের বাইডেনের ডেমোক্রেটস সহকর্মীদের ৩০ জন স্বাক্ষর করেন।

রাশিয়ার সঙ্গে সরাসরি যুক্তরাষ্ট্রের আলোচনা করাকে বাইডেন প্রশাসনের অপমান হিসেবে দেখা হচ্ছে। বামপন্থী নেতারা বলছেন, মস্কো কূটনৈতিক পন্থায় আগ্রহী নয়।

হোয়াইটহাউসের কর্মকর্তারা বলছেন, যেহেতু সবপক্ষ আলোচনার জন্য প্রস্তুত তাই কূটনৈতিক পন্থাই একমাত্র পথ এবং এটি এখন সম্ভব হচ্ছে না।

পুতিনকে যুদ্ধাপরাধীর একটি গুরুত্বপূর্ণ শাখা উল্লেখ করে ম্যাসাচুসেটস ডেমোক্র্যাটিক কংগ্রেসম্যান জ্যাক আউচিনক্লস চিঠিটির নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, পুতিন যুদ্ধে হারছেন।

আরেক কক্কাস সদস্য রুবেন গেলিগো বলেন, রাশিয়া কূটনৈতিক পন্থা নয়, শক্তি বুঝে। যদি আমরা ইউক্রেনকে একটি যুক্ত ও গণতান্ত্রিক দেশ হিসেবে দেখতে চাই তবে তাদের যুদ্ধে আমাদের সমর্থন করা উচিত।

মঙ্গলবার ওয়াশিংটন রাজ্যের কংগ্রেসওমেন জয়পাল বলেন, চিঠি প্রকাশের অর্থ হচ্ছে বিরোদীদলের কাছে বিব্রত হওয়া। এ সময়ে এটি একটি বাধা।

তিনি অভিযোগ করে বলেন, যদি আগামী মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান পার্টি বিজয়ী হয় তবে ইউক্রেনকে দেওয়া সমর্থন ও সহায়তা বাতিলের পরিকল্পনা করবে দলটি।

গত মাসে রিপাবলিকান কংগ্রেসওমেন কেভিন মেককারথি সতর্ক করে বলেন, নভেম্বরে রিপাবলিকান পার্টি বিজয়ী হলে আমরা ইউক্রনের জন্য ‘ব্লেঙ্ক চেক’ দেব না।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২৭ পূর্বাহ্ণ | বুধবার, ২৬ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]