শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিয়ানমারে দুদিনে ১২ সেনা হত্যা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৭ অক্টোবর ২০২২ | প্রিন্ট

মিয়ানমারে দুদিনে ১২ সেনা হত্যা

মিয়ানমারে দুদিনে অন্তত ১২ জান্তা সেনাকে হত্যার দাবি করেছে পিপল’স ডিফেন্স ফোর্স (পিডিএফ)। সশস্ত্র গোষ্ঠীটি দেশটির মধ্যাঞ্চলে জান্তা বাহিনীর নিয়ন্ত্রণে থাকা একটি গুরুত্বপূর্ণ গ্যাস পাইপলাইনে হামলা চালিয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম ইরাবতি।

কয়েক মাস ধরেই রাখাইন, সাগাইন, কারেনসহ মিয়ানমারের বেশ কয়েকটি রাজ্যে সশস্ত্র বিদ্রোহীদের দমনে ব্যাপক আকারে সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে জান্তা বাহিনী। চলমান অভিযানে বহু বিদ্রোহীও নিহত হয়েছে বলে দাবি করে সামরিক বাহিনী।

বুধবার (২৬ অক্টোবর) সংবাদমাধ্যম ইরাবতি জানিয়েছে, মান্দালে, বাগো, সাগাইন, কায়াহ ও কোচিন রাজ্যে জান্তা বাহিনীর ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায় সশস্ত্র গোষ্ঠীটি। এ সময় মান্দালেতে জান্তা সেনাদের নিয়ন্ত্রণে থাকা একটি গুরুত্বপূর্ণ গ্যাস পাইপলাইনে হামলা চালায় পিডিএফ। এসময় পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয় পাইপলাইনটি। এ সময় বেশ কয়েকজন জান্তা সেনাও হতাহত হয়।

পিডিএফ এক বিবৃতিতে জানিয়েছে, জান্তা বাহিনীকে কারেন প্রদেশ থেকে হটাতেই জোরদার করা হয়েছে হামলা। থাইল্যান্ড থেকে পণ্য আমদানি-রপ্তানির জন্য ব্যবহার হওয়া গুরুত্বপূর্ণ এই রুটটির নিয়ন্ত্রণ জান্তা সেনাদের হাত থেকে ছিনিয়ে নেয়াই মূল লক্ষ্য বলে জানিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি।

এদিকে মিয়ানমারে চলমান সংঘাত নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ান। একইসঙ্গে দ্রুত সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছে জোটটি। বুধবার এক ভার্চুয়াল সম্মেলনে জান্তা বাহিনী ও সশস্ত্র গোষ্ঠীগুলোর প্রতি এই আহ্বান জানান আসিয়ানভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(205 বার পঠিত)
(191 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]