বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দ্বিতীয় জয়ের লক্ষ্যে কাল নামছে নিউজিল্যান্ড-শ্রীলংকা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৮ অক্টোবর ২০২২ | প্রিন্ট

দ্বিতীয় জয়ের লক্ষ্যে কাল নামছে নিউজিল্যান্ড-শ্রীলংকা

টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে দ্বিতীয় জয়ের লক্ষ্যে তৃতীয় ম্যাচে আগামীকাল মুখোমুখি হচ্ছে গত আসরের রানার্স আপ নিউজিল্যান্ড ও শ্রীলংকা।

জয় দিয়ে সুপার টুয়েলভ শুরু করলেও নিজেদের দ্বিতীয় ম্যাচে পয়েন্ট খুইয়েছে উভয় দলই। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে নিউজিল্যান্ড-শ্রীলংকার ম্যাচটি।

বর্তমান চ্যাম্পিয়ন স্বাগতিক অস্ট্রেলিয়াকে ৮৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে গতবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ড। দুই ওপেনার ডেভন কনওয়ে ও ফিন অ্যালেনের বিধ্বংসী ব্যাটিংয়ের পর অভিজ্ঞ তিন বোলার টিম সাউদি, ট্রেন্ট বোল্ট ও মিচেল স্যান্টনারের দুর্দান্ত নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেয় নিউজিল্যান্ড।

৫৮ বলে অপরাজিত ৯২ রান করেন কনওয়ে। ১৬ বলে ৪২ রানের ঝড়ো ইনিংস খেলেন অ্যালেন। বোলিংয়ে সাউদি মাত্র ৬ রানে ও স্যান্টনার ৩১ রানে ৩টি করে উইকেট নেন। ২ উইকেট শিকার করেন বোল্ট।

অস্ট্রেলিয়াকে হারিয়ে উড়তে থাকা নিউজিল্যান্ডকে দ্বিতীয় ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করতে হয়। আফগানিস্তানের বিপক্ষে মেলবোর্নের ঐ ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়।

২ খেলায় ১ জয় ও ১টি পরিত্যক্ত ম্যাচের কারনে ৩ পয়েন্ট নিয়ে এই গ্রুপে টেবিলের শীর্ষে নিউজিল্যান্ড। নিজেদের তৃতীয় ম্যাচে জিতলেই টেবিলের শীর্ষস্থান ধরে রাখবে কিউইরা।

তবে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নয়, দ্বিতীয় জয় নিয়েই বেশি ভাবনা কিউইদের। দলের ওপেনার ফিন অ্যালেন বলেন, ‘প্রথম ম্যাচ জিতলেও পরের ম্যাচে আমরা মাঠেই নামতে পারিনি। বৃষ্টিতে পরিত্যক্ত হয় ম্যাচটি। বৃষ্টির উপর তো কারও হাত নেই।’

তিনি আরো বলেন, ‘শ্রীলংকার বিপক্ষে মাঠে নামাতে উদগ্রীব দল। দ্বিতীয় জয়ের লক্ষ্য নিয়ে কাল আমরা মাঠে নামবো। এ জন্য নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে। আমাদের চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে লংকানরা। তাদের চ্যালেঞ্জ নিতে আমরা প্রস্তুত।’

এ দিকে সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে শ্রীলংকাও। বোলারদের নৈপুণ্যের পর ওপেনার কুশল মেন্ডিসের ঝড়ো ব্যাটিংয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটের বড় জয় তুলে নেয় তারা।

পরের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে হার মানে শ্রীলংকা। অস্ট্রেলিয়ার মিডল অর্ডার ব্যাটার মার্কাস স্টয়নিসের বিধ্বংসী ইনিংসের সামনে অসহায়ভাবে হারে লংকানরা। ৩২৭ স্ট্রাইক রেটে ১৮ বলে অপরাজিত ৫৯ রান করেন স্টয়নিস।

২ ম্যাচে ১ জয় ও ১ হারে ২ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থাকায় টেবিলের দ্বিতীয়স্থানে শ্রীলংকা। নিউজিল্যান্ডের মত দ্বিতীয় জয়ে চোখ লংকানদেরও।

দলের মিডল-অর্ডার ব্যাটার ভানুকা রাজাপাকসে বলেন, ‘দ্বিতীয় জয়ের জন্য মুখিয়ে আছে দল। সব দিক দিয়ে ভারসাম্যপূর্ণ ও শক্তিশালী দল নিউজিল্যান্ড। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে সেই প্রমাণ দিয়েছে তারা। কিউইদের হারাতে হলে তিন বিভাগেই ভালো ক্রিকেট খেলতে হবে আমাদের।’

এখন পর্যন্ত টি-২০তে ১৯বার মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও শ্রীলংকা। জয়ের দিক দিয়ে এগিয়ে নিউজিল্যান্ডই। কিউইদের জয় ১০টিতে। শ্রীলংকার জয় ৭টিতে। ১টি করে ম্যাচ টাই ও পরিত্যক্ত হয়। ২০১২ সালের টি-২০ বিশ্বকাপে হওয়া ঐ টাই ম্যাচে সুপার ওভারে জিতেছিলো শ্রীলংকা।

২০১৯ সালের সেপ্টেম্বরে সর্বশেষ টি-২০ খেলেছিলো নিউজিল্যান্ড-শ্রীলংকা। শ্রীলংকার মাটিতে হওয়া তিন ম্যাচের টি-২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, এডাম মিলনে, ড্যারেল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ইশ সোধি ও টিম সাউদি।

শ্রীলংকা দল: দাসুন শানাকা (অধিনায়ক), চারিথ আসালাঙ্কা, আসেন বান্দারা, হাসারাঙ্গা ডি সিলভা, ধনঞ্জয় ডি সিলভা, আসিথা ফার্নান্দো, চামিকা করুণারত্নে, লাহিরু কুমারা, কুশল মেন্ডিস, পাথুম নিশাঙ্কা, ভানুকা রাজাপাকসে, কাসুন রাজিথা, মাহেশ থিকশানা, জেফরি ভান্ডারসে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৮ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]