শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

যে সমীকরণে সেমির পথে পাকিস্তান

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৮ অক্টোবর ২০২২ | প্রিন্ট

যে সমীকরণে সেমির পথে পাকিস্তান

টি-২০ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অঘটন ঘটিয়েছে জিম্বাবুয়ে। বৃহস্পতিবার পাকিস্তানকে ১ রানে হারিয়েছে সিকান্দার রাজারা। এই জয়ে ২ খেলায় ৩ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে উঠলো জিম্বাবুয়ে।

সমানসংখ্যক ম্যাচ খেলে এখনও জয়ের দেখা পায়নি পাকিস্তান। প্রথম ম্যাচে ভারতের কাছে ৪ উইকেটে হেরেছে বাবরের দল। টি-২০তে এই নিয়ে দ্বিতীয়বার পাকিস্তানকে হারালো জিম্বাবুয়ে।

পরের ম্যাচের আগে পাকিস্তান হাতে সময় পাচ্ছে দুই দিন। আগামী ৩০ অক্টোবর পার্থে দলটির প্রতিপক্ষ নেদারল্যান্ডস। জয়ের জন্য সেভাবেই প্রস্তুতি নিচ্ছে দল জানালেন বাবর।

গতকাল বৃহস্পতিবার পার্থে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে হেরে যারপরনাই হতাশ পাক অধিনায়ক বাবর আজম। ম্যাচ শেষে তাই নিরাশ বদনে জানান তার হতাশার কথা, ‘খুবই হতাশাজনক পারফর্ম্যান্স।’ একই সঙ্গে হারের জন্য পাক অধিনায়ক দুষলেন নিজেদের ব্যাটিং ব্যর্থতাকে।

পর পর দু’টি ম্যাচে হারার পর স্বাভাবিকভাবেই পাকিস্তানের সামনে শেষ চারে ওঠার লড়াই কঠিন হয়ে পড়েছে। তবে এখনও তাদের সামনে সুযোগ রয়েছে সেমিফাইনালে খেলার।

সেজন্য কিছু সমীকরণ রয়েছে। এক্ষেত্রে নিজেদের বাকি সব ম্যাচ তাদের জিততেই হবে, তার সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর দিকেও। যদি কিন্তুর সে হসেবে যদি মিলে যায় তাহলেই পাকিস্তানের সেমিতে যাবার সম্ভাবনা থাকে।

বাবরদের শেষ চারে যাওয়ার জন্য যে সমীকরণ রয়েছে, আসুন দেখে নেওয়া যাক সে হিসেব।

# পাকিস্তানের খেলা বাকি নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিরুদ্ধে। তাদের এ তিনটি দলের বিপক্ষে অবশ্যই জিততে হবে। শুধু তাই নয়, তিনটি ম্যাচেই বড় ব্যবধানে জিততে হবে পাকিস্তানকে।

#গ্রুপের বাকি দলগুলোর মধ্যে অন্তত তিনটি দলকে দু’টি করে ম্যাচে হারতে হবে।

# এ হিসেবে পাকিস্তানের সব থেকে বড় বাধা দক্ষিণ আফ্রিকা। এক্ষেত্রে পাকিস্তানকে তাকিয়ে থাকতে হবে ভারতের দিকে। পাকিস্তানকে শেষ চারে যেতে হলে রবিবার দক্ষিণ আফ্রিকাকে হারতেই হবে ভারতের কাছে।

এরপর পাকিস্তান যদি নিজেদের সব ম্যাচ জেতে তাহলে তাদের পয়েন্ট হবে ৬। দক্ষিণ আফ্রিকা শেষ করবে ৫ পয়েন্টে। তখন টেম্বা বাভুমাদের হটিয়ে বাবর আজমরা সরাসরি চলে যাবে সেমিফাইনালে চলে যাবেন। এখানে হিসেবটা একটু সহজ।

# পাকিস্তান-ভারত গ্রুপ থেকে জিম্বাবুয়েরও সহজ সুযোগ রয়েছে শেষ চারে যাওয়ার। তাদের বাকি তিনটি ম্যাচ আছে বাংলাদেশ নেদারল্যান্ডস ও ভারতের বিরুদ্ধে। জিম্বাবুয়ে এরমধ্যে দু’টি ম্যাচ যদি হেরে যায় তাহলে পাকিস্তান পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে শেষ চারে চলে যাবে।

# বাংলাদেশের খেলা বাকি জিম্বাবুয়ে, ভারত, ও পাকিস্তানের বিপক্ষে। বাংলাদেশ যদি ভারত এবং পাকিস্তানের কাছে হেরে যায় এবং জিম্বাবুয়েকে হারায়, তাহলেও পাকিস্তান এগিয়ে থাকবে।

# নেদারল্যান্ডসের অবস্থাও ঠিক পাকিস্তানের মতো। ৩০ অক্টোবর এই দুই দেশ মুখোমুখি হতে যাচ্ছে। তাদের মধ্যে যারা হারবে, তারাই ছিটকে যাবে এবারের বিশ্বকাপ থেকে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৮ অপরাহ্ণ | শুক্রবার, ২৮ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]