রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সাজা খাটা আসামিদের ইউক্রেন যুদ্ধে পাঠাবে রাশিয়া

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৮ অক্টোবর ২০২২ | প্রিন্ট

সাজা খাটা আসামিদের ইউক্রেন যুদ্ধে পাঠাবে রাশিয়া

সাজা খাটা আসামিদের ইউক্রেন যুদ্ধে পাঠানোর পরিকল্পনা হাতে নিয়েছে রাশিয়া।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ ডুমায় নতুন একটি আইনের খসড়া অনুমোদন পেয়েছে। প্রস্তাবিত ওই আইনে দেশটির সাজা খাটা আসামিদের সেনাবাহিনীতে যুক্ত করার সুযোগ তৈরি হবে।

বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে যুদ্ধক্ষেত্রে আগে থেকেই চাপের মুখে রয়েছে রুশ সামরিক বাহিনী। এমন পরিস্থিতিতে গত মাসে কয়েক লাখ সংরক্ষিত সেনাকে যুদ্ধে পাঠানোর ঘোষাণা দেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরই মধ্যে আবার নতুন এই আইন করছে মস্কো।

নতুন আইন বাস্তবে এলে, রাশিয়ার যেসব নাগরিক গুরুতর অপরাধের সঙ্গে জড়িত ছিলেন, সাজা খাটার পরে বর্তমানে মুক্ত আছেন, তাদের সেনাবাহিনীতে যুক্ত করা যাবে। তবে যৌন অপরাধ, সন্ত্রাসবাদ, তেজস্ক্রিয় বস্তু চোরাচালান অথবা সরকারবিরোধী অপরাধের সঙ্গে যারা যুক্ত ছিলেন, তারা এই আইনের আওতায় আসবেন না।

এদিকে একই দিন আরেকটি খসড়া আইন পাস করেছে ডুমা। ওই খসড়ায় সেনা নিযুক্তি, যুদ্ধ ও সন্ত্রাসবিরোধী অভিযানের সময় এবং বিদেশে যেসব রুশ নাগরিক স্বেচ্ছাসেবক হিসেবে সেনাবাহিনীর সঙ্গে কাজ করবেন, তাদের পদমর্যাদা কী হবে, তা তুলে ধরা হয়েছে।

ডুমার স্পিকার ভিয়াচেসলাভ ভলোদিনের ভাষ্যমতে, তারাও রুশ সেনাদের সমান মর্যাদা পাবেন। নতুন আইন জারি হলে এর আওতায় সেনাবাহিনীতে যোগ দেওয়া স্বেচ্ছাসেবক ও তাদের পরিবারের সদস্যরা সামাজিক সুরক্ষাসহ নানা সুবিধা পাবেন বলে উল্লেখ করা হয়েছে ডুমার ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে।

ডুমায় পাস হওয়ার পর এবার দুই আইনের খসড়া যাবে পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলে। উচ্চকক্ষে খসড়াগুলো অনুমোদনের পেলে সেগুলোতে স্বাক্ষর করবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর তা আইনে পরিণত হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৮ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(199 বার পঠিত)
(189 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]