বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইরানে গুলির মুখেও চলছে বিক্ষোভ, দুই পুলিশ কর্মকর্তার শাস্তি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৯ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ইরানে গুলির মুখেও চলছে বিক্ষোভ, দুই পুলিশ কর্মকর্তার শাস্তি

ইরানে সরকারবিরোধী বিক্ষোভ মোকাবেলার কঠোর পদ্ধতির কারণে নমনীয় হওয়ার পরিবর্তে আরো তীব্র হয়ে উঠছে। শুক্রবারও দেশজুড়ে বিক্ষোভ হয়। বিক্ষুব্ধদের ওপর পুলিশের গুলি চালানোর ঘটনাও ঘটে।

শুক্রবার পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় অন্তত আটজন পুলিশ বা নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে বলে দাবি যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন  অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের। এদিকে সুন্নি অধ্যুষিত এক এলাকায় বিক্ষোভকারীদের মৃত্যুর ঘটনায় ঊর্ধ্বতন দুই পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

 

কঠোর পোশাকবিধি লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার ২২ বছর বয়সী মাশা আমিনি গত ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে মারা গেলে ইরানজুড়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের নেতৃত্বে দেখা যায় নারীদের। বিভিন্ন বয়সী নারীরা স্কার্ফ পোড়ানো থেকে শুরু করে নানা উপায়ে সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে থাকে। বিক্ষোভকালে সৃষ্ট সহিংসতায় শতাধিক মানুষের মৃত্যু হয়, যাদের মধ্যে রয়েছে অপ্রাপ্তবয়স্করাও।

অনাকাঙ্ক্ষিত মৃত্যুতেও কিছুতেই দমছে না বিক্ষোভকারীরা। মাশা আমিনির মৃত্যুর ৪০ দিন পূর্তিতে আন্দোলন আরো গতি পায়। বিক্ষোভ দমনে পুলিশ যেভাবে দমনপীড়ন চালাচ্ছে, তাতে ইরানের চারটি প্রদেশে শুক্রবার পর্যন্ত ২৪ ঘণ্টায় অন্তত আটজনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত বৃহস্পতিবার দিন শেষে সংগঠনটি এ তথ্য তুলে ধরে জানায়, গত বুধ ও বৃহস্পতিবার ইরানের বিভিন্ন শহরে বড় ধরনের বিক্ষোভ হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৯ পূর্বাহ্ণ | শনিবার, ২৯ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]