বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জলবায়ু পরিবর্তন: শুধুই নিষ্ফল অঙ্গীকার

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৯ অক্টোবর ২০২২ | প্রিন্ট

জলবায়ু পরিবর্তন: শুধুই নিষ্ফল অঙ্গীকার

জলবায়ু পরিবর্তন রোধে বিভিন্ন দেশ এরই মধ্যে বিভিন্ন অঙ্গীকার করেছে। সেসব অঙ্গীকার বাস্তবায়ন এখনো দূর অস্ত। আর সেই সুযোগে বিশ্ব আরো প্রায় ২.৬ ডিগ্রি সেলসিয়াস উত্তপ্ত হওয়ার পথে হাঁটছে।

জাতিসংঘ গত বুধবার এ নিয়ে সতর্ক করেছে। সংস্থাটি বলছে, বিপর্যয়কর পরিস্থিতির লাগাম টানতে এ দশকে নিঃসরণ অবশ্যই ৪৫ শতাংশ কমিয়ে আনতে হবে।

 

জাতিসংঘ পরিবেশ কর্মসূচি নিজেদের বার্ষিক নিঃসরণ সংক্রান্ত প্রতিবেদনে জানিয়েছে, গত বছর গ্লাসগোতে কপ২৬ সম্মেলনে যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তা বাস্তবায়িত হলে ২০৩০ সাল নাগাদ নিঃসরণ কমবে মাত্র ১ শতাংশেরও কম।

প্রতিবেদন প্রকাশের এক দিন পরেই জাতিসংঘের পরিবেশবিষয়ক সংস্থা ইউএনইপির পক্ষ থেকেও জানানো হয়েছে সতর্কবার্তা। বলা হয়েছে, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ থেকে ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখতে কিছু করার কাছাকাছি অবস্থানেও নেই দেশগুলো। সংস্থাটি আরো বলেছে, নিঃসরণ কমানোর ক্ষেত্রে অগ্রগতি দুঃখজনকভাবে অপর্যাপ্ত।

বৈশ্বিক কার্বন নিঃসরণ নিয়ে আইইএর সতর্কবার্তা
এদিকে গত বৃহস্পতিবার আন্তর্জাতিক জ্বালানি সংস্থা (আইইএ) জানিয়েছে, ২০২৫ সাল নাগাদ বৈশ্বিক জ্বালানি সংশ্লিষ্ট কার্বন নিঃসরণ সর্বোচ্চ মাত্রায় পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

 

গত বছরই আইইএ বলেছিল, ‘কোনো চূড়ান্ত মাত্রা নেই।’ কিন্তু ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রেক্ষাপটে পাল্টে গেছে সেই পরিস্থিতি। বায়ু ও সৌরশক্তি খাতে নতুন করে উচ্চমাত্রার বিনিয়োগ সব ধরনের জীবাশ্ম জ্বালানির চাহিদাকে শীর্ষে নিয়ে যাবে এবং এর জেরে একটা নির্দিষ্ট সময়ের পরে মোট কার্বন নিঃসরণ কমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

সংস্থাটির প্রকাশিত সর্বশেষ বার্ষিক বিশ্ব জ্বালানিসংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে সৃষ্ট বৈশ্বিক জ্বালানি সংকট গভীর এবং দীর্ঘমেয়াদি পরিবর্তনের কারণ হয়ে দাঁড়িয়েছে। এর জেরে আরো টেকসই নিরাপদ জ্বালানি ব্যবস্থার দিকে দ্রুত এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫২ পূর্বাহ্ণ | শনিবার, ২৯ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]