বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে সামরিক বিমান তৈরি করবে টাটা ও এয়ারবাস

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৯ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ভারতে সামরিক বিমান তৈরি করবে টাটা ও এয়ারবাস

নিজ দেশে সামরিক বিমান তৈরির কাজে হাত দিচ্ছে ভারতের টাটা গ্রুপ। এই প্রথম ভারতীয় বেসরকারি কোনো প্রতিষ্ঠান এ ধরনের প্রকল্পে হাত দিল। মূলত ভারতীয় বিমানবাহিনীর জন্য সি-২৯৫ পরিবহন আকাশযান তৈরি করবে টাটা ও এয়ারবাস।

গত বৃহস্পতিবার এ ব্যাপারে ঘোষণা দিয়েছে দেশটির সরকার। প্রকল্পে খরচ হবে ২০০ কোটি ডলার; ভারতীয় মুদ্রায় যা দাঁড়াচ্ছে ২১ হাজার ৯০০ কোটি রুপি।

 

ভারতের পশ্চিমাঞ্চলের রাজ্য গুজরাটনির্ভর হবে পুরো প্রকল্প। আগামী রবিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিমান উৎপাদন ইউনিটের উদ্বোধন করবেন।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এ ধরনের প্রকল্প এবারই প্রথম, যেখানে ভারতে সামরিক বিমান তৈরি করবে বেসরকারি প্রতিষ্ঠান।

এত দিন সশস্ত্র বাহিনীর জন্য আকাশযান তৈরির কাজ করেছে রাষ্ট্র মালিকানাধীন হিন্দুস্তান এরোনটিকস। সি ২৯৫ এয়ারক্রাফট হালকা ও মাঝারি মাপের বিমান। এয়ারবাসের এই বিমান যে কোনও অভিযানে ব্যবহার করা যেতে পারে। সেকারণেই বিশ্বজুড়ে এ বিমানের চাহিদা বেশি। যেকোনো আবহাওয়ায় সমানভাবেই কার্যকর এই বিমান।

 

বিশ্বে ভারতই সবচেয়ে বেশি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানি করে। দশকের পর দশক ধরে দেশটি সামরিক হাতিয়ারের জন্য রাশিয়ার মতো দেশগুলোর ওপর নির্ভরশীল।

কয়েকবছর ধরে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকার বিদেশ থেকে আমদানির ওপর নির্ভরশীলতা কমিয়ে দেশীয়ভাবেই এইসব সরঞ্জাম তৈরি বাড়ানোর তাগিদ দিয়ে আসছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৭ পূর্বাহ্ণ | শনিবার, ২৯ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]