শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মানুষ কেন নাক খোঁটে?

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৯ অক্টোবর ২০২২ | প্রিন্ট

মানুষ কেন নাক খোঁটে?

‘নাক খোঁটা’ দেখলেই অভক্তি লাগে! কিন্তু আমরা সবাই কম-বেশি নাক খুঁটি। কেন নাকের ভিতরে আঙুল ঢোকানো হয়, তা নিয়ে বৈজ্ঞানিক গবেষণাও খুব কম। অথচ এই তথাকথিত নোংরা বিষয়টির পিছনেও রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা।

বার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক, অ্যানি ক্লেয়ার ফাব্রে এক দিন এক বন্যপ্রাণীর কাণ্ড দেখে বিষয়টির উৎস অনুসন্ধান করার সিদ্ধান্ত নেন। অ্যানি দেখেন, মাডাগাস্করের আয়-আয় নামের একটি প্রাণী প্রায়শই আঙুল ঢোকায় নাকে। মানুষের মতোই এই প্রাণীটিও একটি প্রাইমেট।

সরলভাবে বললে, মানুষ, হনুমান বা বাঁদরের মতো প্রায় ২০০ প্রকার প্রাণীকে প্রাইমেট বলা হয়। অ্যানি খেয়াল করেন, ওই প্রাণীটি নিজের হাতের সবচেয়ে লম্বা আঙুলটি নাকে ঢোকায়। এর পর তিনি প্রাণীটির সিটি স্ক্যান করেন। দেখা যায় নাকের গহ্বর পেরিয়ে প্রায় গলা পর্যন্ত ঢুকে যায় তার আঙুল।

বিজ্ঞান পত্রিকা ‘জার্নাল অফ জুলজি’-তে প্রকাশিত গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে তার এই গবেষণা। গবেষণাপত্রে অ্যানির নেতৃত্বে এক দল গবেষক খুঁজে দেখেছেন, শুধু মানুষ নয়, মোট ১২ ধরনের প্রাইমেট প্রাণী নাক খোঁটে। কাজেই এই অভ্যাসের শিকড় লুকিয়ে থাকতে পারে বিবর্তনে। আর বিবর্তনের মাধ্যমে কোনও অভ্যাস তৈরি হলে সাধারণত কোনও না কোনও বিশেষ কারণ থাকে তার পেছনে।

তবে কার্যগত ভাবে নাক খোঁটার ভূমিকা কী, তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা। আসলে বিষয়টি নিয়ে প্রচুর হাসি-ঠাট্টা করা হলেও গবেষণার পরিমাণ একেবারেই নগণ্য। তাই বিষয়টি নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে দাবি করেছেন গবেষকরা।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৬ পূর্বাহ্ণ | শনিবার, ২৯ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]