শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইন্দোনেশীয় হজযাত্রীদের বয়সের বিধি-নিষেধ প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ইন্দোনেশীয় হজযাত্রীদের বয়সের বিধি-নিষেধ প্রত্যাহার

ইন্দোনেশিয়ার হজযাত্রীদের বয়সের বিধি-নিষেধ তুলে নিয়ে সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে সৌদি আরব। গত বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দেশটিতে সফরকালে এ তথ্য জানিয়েছেন সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তাওফিক আল-রাবিয়াহ। পবিত্র মক্কা ও মদিনায় হজযাত্রীদের সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ সাতটি বিষয়ে তিনি দেশটির সরকারি-বেসরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। ড. তাওফিক বলেন, ইন্দোনেশিয়া থেকে যেকোনোসংখ্যক হজযাত্রী সৌদি আরব যেতে পারবেন। হজযাত্রায় করোনা মহামারি বিষয়ক স্বাস্থ্য বিধি-নিষেধ তুলে নেওয়া হয়েছে। তা ছাড়া হজযাত্রীদের বয়স ও মাহরামের (রক্তসম্পর্কীয় আত্মীয়) উপস্থিত থাকার বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়েছে। মুসলিম বিশ্বে ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশিসংখ্যক মুসলিম হজ পালন করেন বলে জানান তিনি।

করোনা-পরবর্তী সময়েও দেশটি থেকে সর্বোচ্চসংখ্যক মুসলিম হজ ও ওমরাহ পালন করেছেন। দেশটি থেকে দুই লাখ ১১ হাজারের বেশি মুসলিম হজে অংশ নেন। করোনা সংক্রমণের আগের মতো সৌদি আরব ও ইন্দোনেশিয়ার মধ্যে স্থগিত সব ফ্লাইট শুরু হবে। এ বছর গত ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নিয়েছেন বিশ্বের ১০ লাখ মুসল্লি। এর পরের এক মাসে ওমরাহ পালন করতে ১০ লাখের বেশি মুসলিম সৌদি আরবে গেছেন। এর মধ্যে ইন্দোনেশিয়া থেকে গেছেন সর্বোচ্চসংখ্যক। এরপর গত ২ আগস্ট করোনাকালের দীর্ঘ দুই বছর পর পবিত্র কাবাঘরের চারপাশে স্থাপিত সুরক্ষাবেষ্টনী সরিয়ে নেওয়া হয়েছে। ফলে পবিত্র কাবাঘরের দেয়াল ও হাজরে আসওয়াদ বা বরকতময় কালো পাথর সরাসরি স্পর্শ করছেন মুসল্লিরা। ২০২১ সালে পবিত্র হজ পালন করেন ৫৮ হাজার ৭৪৫ জন। ২০২০ সালে কঠোর বিধি-নিষেধ মেনে ১০ হাজার মানুষ হজ পালন করেন। মহামারির আগে ২০ লাখের বেশি মানুষ হজ পালন করতেন।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৪০ পূর্বাহ্ণ | রবিবার, ৩০ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(150 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]