বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

তরুণ আলেমদের শিল্পচর্চা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ অক্টোবর ২০২২ | প্রিন্ট

তরুণ আলেমদের শিল্পচর্চা

ধানমণ্ডি লেক সার্কাসের পারে বসেছে রংতুলির আসর। শিল্পীদের জাদুময় হাতের ছোঁয়ায় শৈল্পিক নান্দনিকতায় মূর্ত হয়ে উঠছে আরবি হরফগুলো। ক্যানভাসজুড়ে তৈরি হচ্ছে মুগ্ধকর ক্যালিগ্রাফি। পথচারীরা থেমে থেকে দেখছেন তাঁদের কারুকাজ। কেউ উদ্যোগী হয়ে এসে জিজ্ঞাসা করছেন, ক্যালিগ্রাফিগুলো বিক্রি করা হবে কি না। তিনি কিনতে চান।

কওমি ধারার কিছু স্বপ্নবাজ তরুণের হাত ধরে যাত্রা শুরু করা ‘শৈল্পিক কওমী’ একটি শিল্পনির্ভর অনলাইন প্ল্যাটফরম। এটি তাদের পঞ্চম আউটডোর আর্টক্যাম্প। এতে অংশ নিয়েছেন ৬০ জন শিল্পী। আর্টক্যাম্পের একজন উদ্যোক্তা মোল্লা হানিফ বলেন, ‘২০১৮ সালে আমি ক্যালিগ্রাফি চর্চা শুরু করি। তারপর ২০২১ সালের জানুয়ারিতে একাই আউটডোরে ক্যালিগ্রাফি আঁকতে শুরু করি। ২০২০ সালের শেষ দিকে  অনলাইন প্ল্যাটফরম শৈল্পিক কওমীর পথচলা শুরু। ২০২১ সালের সেপ্টেম্বরে আমি এবং আহসান রাফি শৈল্পিক কওমীর উদ্যোগে আউটডোর আর্টক্যাম্প করার পরিকল্পনা করি। উদ্দেশ্য ছিল জড়তা ভেঙে বাইরে বেরিয়ে আসা। আমরাই প্রথম আউটডোরে ক্যালিগ্রাফি শুরু করলাম।’

 

শৈল্পিক কওমী এরই মধ্যে পাঁচটি আউটডোর আর্টক্যাম্প আয়োজন করেছে। প্রথম আয়োজনটি হয়েছিল ২০২১ সালের ৯ সেপ্টেম্বর। সেই আয়োজনে ছিল মাত্র আটটি ক্যানভাস। সর্বশেষ আয়োজিত পঞ্চম আর্টক্যাম্পে ক্যানভাস ছিল ৩০টি, শিল্পী ছিলেন ৬০ জন। এঁদের বেশির ভাগই কওমি মাদরাসা পড়ুয়া শিল্পমনা তরুণ আলেম।

Facebook Comments Box
advertisement

Posted ৯:২৬ পূর্বাহ্ণ | রবিবার, ৩০ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]