বৃহস্পতিবার ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নিরাপদ জীবন লাভে মুমিনের করণীয়

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ অক্টোবর ২০২২ | প্রিন্ট

নিরাপদ জীবন লাভে মুমিনের করণীয়

মানবজীবনে নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। অনিরাপদ জীবন মানুষের মধ্যে নৈরাশ্য তৈরি করে এবং তাদের কর্মস্পৃহা ধ্বংস করে। নিরাপত্তাহীনতা সামাজিক শৃঙ্খলাও নষ্ট করে। প্রাচীন কাল থেকেই নিরাপত্তা মানুষের প্রার্থিত বিষয়। যেমন—ইবরাহিম (আ.) নিজ পরিবারের জন্য দোয়া করেছিলেন, ‘স্মরণ করো, যখন ইবরাহিম বলেছিলেন, হে আমার প্রতিপালক! এটাকে (মক্কা) নিরাপদ শহর করো এবং এর অধিবাসীদের মধ্যে যারা আল্লাহ ও পরকালে ঈমান আনে তাদেরকে ফলমূল থেকে জীবিকা প্রদান করো।’ (সুরা : বাকারা, আয়াত : ১২৬)

উল্লিখিত আয়াতে ইবরাহিম (আ.) জীবিকার আগেই নিরাপত্তার দোয়া করেছেন, যা দ্বারা নিরাপদ জীবন লাভের গুরুত্ব প্রকাশ পায়।

 

নিরাপদ জীবন আল্লাহর অনুগ্রহ : মহান আল্লাহ পবিত্র কোরআনে নিরাপদ জীবনকে তাঁর অনুগ্রহ হিসেবেই উল্লেখ করেছেন। ইরশাদ হয়েছে, ‘আমি কি তাদেরকে এক নিরাপদ হারামে প্রতিষ্ঠিত করিনি, যেখানে সর্বপ্রকার ফলমূল আমদানি হয় আমার দেওয়া জীবিকাস্বরূপ? কিন্তু তাদের বেশির ভাগই জানে না।’ (সুরা : কাসাস, আয়াত : ৫৭)

অন্যত্র ইরশাদ হয়েছে, ‘স্মরণ করো, তোমরা ছিলে স্বল্পসংখ্যক, পৃথিবীতে তোমরা দুর্বলরূপে পরিগণিত হতে। তোমরা আশঙ্কা করতে যে লোকেরা তোমাদের আকস্মিকভাবে ধরে নিয়ে যাবে। অতঃপর তিনি তোমাদের আশ্রয় দেন, স্বীয় সাহায্য দ্বারা তোমাদের শক্তিশালী করেন এবং তোমাদেরকে উত্তম বস্তুগুলো জীবিকারূপে দান করেন, যাতে তোমরা কৃতজ্ঞ হও।

Facebook Comments Box
advertisement

Posted ৯:২৪ পূর্বাহ্ণ | রবিবার, ৩০ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]