বৃহস্পতিবার ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মাত্র ৮ বছর বয়সেই তিন হাজার ফুট উঁচু পর্বত জয়!

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ অক্টোবর ২০২২ | প্রিন্ট

মাত্র ৮ বছর বয়সেই তিন হাজার ফুট উঁচু পর্বত জয়!

আট বছর বয়সেই যুক্তরাষ্ট্রের এল ক্যাপিটান পর্বতের চূড়ায় পা রেখেছে স্যাম বেকার। পর্বতশৃঙ্গটি ইয়োসেমিটি উপত্যকা থেকে তিন হাজার ফুটেরও বেশি উঁচুতে।

শুক্রবার (২৮ অক্টোবর) স্যাম ও তার বাবা জো বেকার এল ক্যাপিটানের চূড়ায় পৌঁছান বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

এক ফেসবুক পোস্টে ছেলের কীর্তির কথা প্রকাশ করেছেন জো। স্যাম এল ক্যাপিটানের এযাবৎকালের সর্বকনিষ্ঠ আরোহী বলেও দাবি করেছেন তিনি।

ফেসবুকে জো লেখেন, ‘এ এক অসাধারণ সপ্তাহ। আমি স্যামের জন্য গর্বিত।’ শিশু স্যাম বেকারসহ চারজন এল ক্যাপিটানে আরোহণ শুরু করেন গত মঙ্গলবার থেকে।

বাবা জো জানিয়েছেন, তিনি ভেবেছিলেন পাহাড়ে ওঠার সময় স্যাম ভয় বা কষ্টে কাঁদবে। কিন্তু অভিযানের পুরো পথেই দৃঢ় মনোভাব দেখিয়েছে সে।

পর্বতারোহণ স্যামের পারিবারিক ঐতিহ্যেরই অংশ। হাঁটতে শেখার আগেই পর্বতারোহণের সরঞ্জামের সঙ্গে পরিচয় হয়েছে তার। দেড় বছর ধরে এল ক্যাপিটান আরোহণের প্রশিক্ষণ নিয়েছে স্যাম। এর আগে বাবা-ছেলে মিলে ইউটা অঙ্গরাজ্যের এক হাজার ফুট উচ্চতার মুনলাইট বাট্রেস আরোহণ করে। তখনই ছেলেকে এল ক্যাপিটানে ওঠার জন্য প্রস্তুত বলে মনে হয় জো বেকারের।

স্যামের মা অ্যান বেকার জানান, তারা ছেলের পর্বত অভিযানে যাওয়ার বিষয়টিকে সমর্থন দিয়ে এসেছেন। তিনি বলেন, ‘পর্বতের চূড়ায় উঠতে পেরে স্যাম ছিল উচ্ছ্বসিত।’

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৫ অপরাহ্ণ | রবিবার, ৩০ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]