বৃহস্পতিবার ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মিছিল-সমাবেশ নিষিদ্ধ করার বিধান কেন অবৈধ নয় : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ অক্টোবর ২০২২ | প্রিন্ট

মিছিল-সমাবেশ নিষিদ্ধ করার বিধান কেন অবৈধ নয় : হাইকোর্ট

ঢাকা মহানগর এলাকায় ঢাকা পুলিশ কমিশনারের (ডিএমপি) মিছিল-সমাবেশ নিষিদ্ধের ক্ষমতার বিধান নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট। আদালত জানতে চেয়েছেন, মিছিল-সমাবেশ নিষিদ্ধে ঢাকা মহানগর পুলিশ অধ্যাদেশের ২৯ ধারায় ডিএমপি কমিশনারকে দেওয়া ক্ষমতার বিধান কেন সংবিধান পরিপন্থী ও অবৈধ ঘোষণা করা হবে না।

জনস্বার্থে করা এসংক্রান্ত রিটের প্রাথমিক শুনানির পর বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ রবিবার এ রুল দেন। আইনসচিব, স্বরাষ্ট্রসচিব, ডিএমপি কমিশনারকে চার সপ্তাহের মধ্যে এ প্রশ্নের জবাব দিতে বলা হয়েছে।

 

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুল মোমেন চৌধুরী। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ছাড়া শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

রিটকারী আইনজীবী আবদুল মোমেন চৌধুরী কালের কণ্ঠকে বলেন, অধ্যাদেশের দুটি ধারা (২৯ ও ১০৫) চ্যালেঞ্জ করা হয়েছিল রিটে। কিন্তু আদালত রিটের আরজি সংশোধন করে মিছিল-সমাবেশ নিষিদ্ধ করার ক্ষমতাসংক্রান্ত ২৯ ধারার বৈধতা নিয়ে রুল জারি করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২১ পূর্বাহ্ণ | রবিবার, ৩০ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]