মঙ্গলবার ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সৃষ্টি-তানজিলার জাঁকজমক বিয়ে

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ অক্টোবর ২০২২ | প্রিন্ট

সৃষ্টি-তানজিলার জাঁকজমক বিয়ে

বরিশালে সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে জাঁকজমক বিয়ে সম্পন্ন হয় তানজিলা আক্তার ও সৃষ্টি আক্তারের। বিয়ে উপলক্ষে পুরো কেন্দ্র সজ্জিত হয় নতুন সাজে।

বর রেজাউল সরদারের সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হয়েছেন তানজিলা আক্তার। আর ওবায়দুল মৃধার সঙ্গে সৃষ্টি আক্তার। এদের মধ্যে রেজাউল সরদার এবং সৃষ্টি আক্তার বাকপ্রতিবন্ধী।

সমাজসেবা অধিদফতরের সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে তিন বছর সরকারি তত্ত্বাবধানে থেকে জীবনের অন্ধকার অধ্যায় মুছে স্বাভাবিক জীবন ফিরে পায় তানজিলা আক্তার ও সৃষ্টি আক্তার।

বিয়েতে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, বরিশালের বিভাগীয় কমিশনার আমিন উল আহসান, জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার, ভোলার জেলা প্রশাসক তৌফিক ইলাহি চৌধুরী, পটুয়াখালীর ডিসি মোহাম্মদ কামাল হোসেন, বরিশাল সামাজসেবা অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের পরিচালক শহিদুল ইসলাম, উপ-পরিচালক আল মামুন তালুকদার, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক আলমগীর হোসেন আলো, সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, সমাজসেবক মাহমুদুল হক খান মামুনসহ সামাজিক ও রাজনৈতিক বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

জেলা প্রবেশন কর্মকর্তা ও পুনর্বাসন কেন্দ্রের তত্ত্বাবধায়ক সাজ্জাদ পারভেজ বলেন, সৃষ্টি ও তানজিলা পথহারা ছিল। পরিবার থেকে বিচ্ছিন্ন ছিল। আজকে বিয়ের আনুষ্ঠানিকতার মাধ্যমে ওরা পুনর্বাসিত হচ্ছে। এর সঙ্গে আনন্দের বিষয় হচ্ছে তিন বছর পরে ওদের বাকা-মাকে আমরা খুঁজে পেয়েছি। একটি জাঁকজমকপূর্ণ বিয়ে যেমন হয়, তেমনি সকল আয়োজন ছিল ওদের বিয়েতে। গায়ে হলুদ থেকে প্রতিটি পর্ব আনুষ্ঠানিকভাবে পালিত হয়েছে। এখানে ৩০০ আমন্ত্রিত অতিথি ছিল।

নবদম্পতি রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের পক্ষ থেকে দুটি ইজিবাইক পাচ্ছে। এছাড়া সেলাই মেশিন, সাংসারিক তৈজসপত্র ও জেলা প্রশাসনের পক্ষ থেকে নগদ অর্থ উপহার দেওয়া হচ্ছে। দুই দম্পতির জন্য দোয়া কামনা করা হয়।

তানজিলা আক্তারের বাড়ি শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার তুলাতলি এলাকায় আর সৃষ্টি আক্তারের বাড়ি বরিশাল সদর উপজেলার পলাশপুর এলাকায়। সৃষ্টি ও তানজিলা দুজনেই পুলিশের মাধ্যমে পুনর্বাসন কেন্দ্রে এসেছিলেন। সমাজ থেকে বিচ্যুত হয়ে পরা দুই কিশোরী সুস্থ জীবনে ফিরে আসার পর পুনর্বাসনের উদ্যোগ নেয় সমাজসেবা দফতর। বরপক্ষের পরিবারের সম্মতিতে তিন লাখ টাকা দেনমোহরে বিয়ে সম্পন্ন হয়।

সৃষ্টির আক্তারের স্বামী ওবায়দুল মৃধা উজিরপুর উপজেলার দক্ষিণ মোরাকাঠি গ্রামের খালেক মৃধার ছেলে। তানজিলার বর রেজাউল সরদার আগৈলঝাড়া উপজেলার নগরবাড়ি গ্রামের মহিউদ্দিন সরদারের ছেলে। তারা দুজনেই পেশায় ইজিবাইক চালক।

বরিশালের ডিসি জসীম উদ্দীন হায়দার বলেন, সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের সবাই আমাদের মেয়ে। সেখানে থাকা আজ আমার দুই মেয়ের বিয়ে এতো জমকালোভাবে দিতে পেরেছি, এটাই আনন্দের।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, আজকে এই কেন্দ্রের দুজন মেয়ের বিয়ে হচ্ছে, এতে আমি খুব খুশি। আমি আশা করবো সমাজে যারা প্রতিষ্ঠিত রয়েছেন, তারা যেন সামাজিক প্রতিবন্ধী মেয়েদের পাশে দাঁড়ান।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৯ পূর্বাহ্ণ | রবিবার, ৩০ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]