বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কুবিতে প্রত্ন-প্রদর্শনের মধ্য দিয়ে প্রত্নতত্ত্ব সপ্তাহের উদ্বোধন

কুবি প্রতিনিধিঃ   |   সোমবার, ৩১ অক্টোবর ২০২২ | প্রিন্ট

কুবিতে প্রত্ন-প্রদর্শনের মধ্য দিয়ে প্রত্নতত্ত্ব সপ্তাহের উদ্বোধন
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রত্নতত্ত্ব বিভাগের আর্ট এন্ড হেরিটেজ সোসাইটির আয়োজনে প্রত্ন-প্রদর্শন,র‌্যালি এবং কেক কাটার মাধ্যমে প্রত্নতত্ত্ব সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। দুইদিন ব্যাপী এই প্রদর্শনীতে রয়েছে বাংলাদেশের প্রত্নস্থান গুলোর মানচিত্র , দিনাজপুরের কান্তজিউ মন্দির, কুমিল্লার শালবন বিহার, নওগাঁর পাহাড়পুর বৌদ্ধবিহার, বগুড়ার মহাস্থানগড়, মিশরের পিরামিড এবং বিশ্ব সভ্যতার নমুনা সমূহ।
রবিবার (৩০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে অবস্থিত ব্যাডমিন্টন কোর্টে এই প্রদশর্নীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। এ সময় আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড.মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ ড. মো. আসাদুজ্জামান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, বাংলা বিভাগের অধ্যাপক ড.মনিরুজ্জামান, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড.মোহাঃ হাবিবুর রহমানসহ, প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা।
প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ড.মুহাম্মদ সোহরাব উদ্দীন বলেন, প্রত্নতত্ত্ব বিভাগ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৩ সাল থেকে শুরু হলেও শিক্ষক স্বল্পতা সহ নানান ধরনের প্রতিবন্ধকতার মধ্যে গেলেও আমাদের স্বপ্ন ছিল সবসময়ই বড়। এই সাবজেক্টটি শুধু পঠিত হওয়ার জন্য বিশেষত্ব নয়, এর মাধ্যমে দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি নিজের বিশ্ববিদ্যালয় , দেশ তথা সবার সামনে তুলে ধরার।
তিনি আরও বলেন,শিক্ষার্থীদের দীর্ঘদিনের যেমন দাবি ছিল যে তারা একটা প্রত্নতত্ত্ব সপ্তাহ করবে। যে সপ্তাহের মাধ্যমে অ-আনুষ্ঠানিক খেলাধূলা, সাংস্কৃতিক কর্মকান্ড যেমনি বিকশিত হবে তেমনি নতুন নতুন খেলোয়াড় তৈরির পাশাপাশি প্রত্নতত্ত্ব সপ্তাহের মাধ্যমে দেশের ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি নিজের বিশ্ববিদ্যালয়সহ সবার সামনে উপস্থাপন করা। প্রত্নতত্ত্ব বিভাগের ছাত্র-উপদেষ্টা ড.মোহাম্মদ মাহমুদুল হাছান খান বলেন, ‘আমাদের এই ধরনের আয়োজনের প্রধান উদ্দেশ্য ছিল মূলত সাধারণ মানুষের কাছে প্রত্নতাত্ত্বিক স্থানসমূহ তুলে ধরার, যাতে সাধারণ মানুষ এসব সম্পর্কে ধারণা রাখতে পারে।’
তিনি আরও বলেন,এবার সফলভাবে প্রত্নতত্ত্ব নমুনা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে, ভবিষ্যতে আরও বৃহৎ পরিসরে আয়োজন করার পরিকল্পনা রয়েছে। উল্লেখ্য, প্রত্নতত্ত্ব সপ্তাহ চারদিন ব্যাপী চলবে। আগামী বুধবার সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে প্রত্নতত্ত্ব সপ্তাহের সমাপ্তি ঘোষণা করা হবে।
Facebook Comments Box
advertisement

Posted ৫:০০ পূর্বাহ্ণ | সোমবার, ৩১ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]