বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

হার মানলেন বলসোনারো, প্রেসিডেন্ট হচ্ছেন লুলা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ৩১ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ব্রাজিলের নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ডানপন্থী জাইর বলসোনারোকে পরাজিত করে আবারও প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, লুলা ৫০.৯ শতাংশ ও বলসোনারো ৪৯.১ শতাংশ ভোট পেয়েছেন।

অল্প ব্যবধানে হার মেনেছেন বলসোনারো, যদিও নির্বাচনের আগে তিনি নিশ্চিত ছিলেন, তিনিই বিজয়ী হবেন।

 

লুলার এ জয় বিশেষভাবে উল্লেখযোগ্য কারণ, তিনি ২০১৮ সালের নির্বাচনে অংশই নিতে পারেননি। সেসময় ব্রাজিলের রাষ্ট্রীয় তেল কম্পানি পেট্রোব্রাসের সঙ্গে এক চুক্তির বিনিময়ে ব্রাজিলের একটি নির্মাণ সংস্থার কাছ থেকে ঘুষ নেওয়ার অপরাধে তিনি জেলে ছিলেন। সেখান থেকে চমৎকারভাবে ঘুরে দাঁড়িয়েছেন তিনি।

এর আগে, লুলা ২০০৩ সালের জানুয়ারি থেকে ২০১০ সালের ডিসেম্বর পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করেন। সেসময় তাঁর বিরুদ্ধে বেশ কিছু দুর্নীতির অভিযোগ ওঠে। অন্যদিকে, বলসোনারো ২০১৯ সালের ১ জানুয়ারি ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে অনৈতিক সিদ্ধান্ত গ্রহণ ও লাগামছাড়া কথাবার্তার জন্য সমালোচিত ছিলেন। করোনাকালের শুরুতে ব্রাজিলকে রক্ষায় তিনি বিশেষ কোনো পদক্ষেপ নেননি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৬ পূর্বাহ্ণ | সোমবার, ৩১ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(187 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]