বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

‘অকৃতজ্ঞ’ জেলেনস্কির উপরে ক্ষেপলেন বাইডেন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২ | প্রিন্ট

‘অকৃতজ্ঞ’ জেলেনস্কির উপরে ক্ষেপলেন বাইডেন

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে উদারভাবে সাহায্য করে চলেছে যুক্তরাষ্ট্র। তারপরেও সন্তুষ্ট হতে পারছেন না ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সোমবারও টেলিফোনে আলাপের সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে ‘যথেষ্ট সাহায্য দেয়া হচ্ছে না’ বলে অসন্তোষ প্রকাশ করেন তিনি। যে কারণে হঠাৎ মেজাজ হারিয়ে ফেলেন বাইডেন। কারণ, মার্কিন প্রেসিডেন্ট ১০০ কোটি ডলারের সামরিক সহায়তায় স্বাক্ষর করার পরে কৃতজ্ঞ নয় কিয়েভ সরকার।

এনবিসি নিউজ জানিয়েছে, গত জুন মাসে একটি ফোনালাপ চলাকালীন, বাইডেন মেজাজ হারিয়ে ফেলেন যখন জেলেনস্কি কিয়েভের আর কি কি প্রয়োজন সে তালিকা দিতে শুরু করেন এবং মার্কিন প্রেসিডেন্টের সাহায্য প্যাকেজ ঘোষণা করার পরও তা পেতে দেরি হচ্ছে বলে অভিযোগ করেন। এ কারণে বাইডেন কিছু সময়ের জন্য তার ধৈর্য হারিয়ে ফেলেন এবং জেলেনস্কিকে মনে করিয়ে দেন যে, ‘আমেরিকান জনগণ বেশ উদার ছিল’ এবং জোর দিয়েছিলেন যে, হোয়াইট হাউস এবং মার্কিন সামরিক বাহিনী ইউক্রেনকে যুদ্ধে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

১৫ জুনের আগেও বাইডেন জেলেনস্কির অকৃতজ্ঞতা নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন। তিনি তার সহযোগীদের কাছে স্বীকার করেছিলেন যে, তার প্রশাসন ইউক্রেনকে সাহায্য করার জন্য সমস্ত বাধা উপেক্ষা করছে, কিন্তু জেলেনস্কি যা পেয়েছেন তার বদলে যা পাননি শুধু সে বিষয়ে কথা বলছেন। ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন মুখপাত্র এনবিসির এ প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছেন। জেলেনস্কির অফিসের একজন মুখপাত্রও মন্তব্যের অনুরোধের জবাব দেননি।

সংবাদ সংস্থার সূত্রগুলি বলেছে যে, উত্তেজনাপূর্ণ কথোপকথনের পর থেকে দুই প্রেসিডেন্টের সম্পর্কের উন্নতি হয়েছে, হোয়াইট হাউস নতুন বছরে ইউক্রেনের জন্য আরও কয়েক বিলিয়ন সহায়তার জন্য কংগ্রেসকে অনুরোধ করতে প্রস্তুত। সেই সময়ে ঘোষণার বিষয়ে কথা বলতে গিয়ে, মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউক্রেন ‘নতুন সক্ষমতার জন্য ইউক্রেনের অনুরোধগুলি পূরণ করতে প্রাণপনে কাজ করছে’। প্যাকেচে অন্তর্ভুক্ত ছিল ১৮টি হাউইটজার কামান, ৩৬ হাজার হাউইটজার গোলাবারুদ এবং দুটি হারপুন উপকূলীয় প্রতিরক্ষা ব্যবস্থা।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]