বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

টিকে থাকার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২ | প্রিন্ট

টিকে থাকার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান

টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে সেমিফাইনালের দৌঁড়ে টিকে থাকার লক্ষ্যে আজ মুখোমুখি হচ্ছে উপমহাদেশের দুই দল শ্রীলংকা ও আফগানিস্তান। সেমির লড়াইয়ে টিকে থাকতে হলে উভয় দলকেই এ ম্যাচে জিততে হবে।

শুরুতেই টস পর্ব। কয়েন ফ্লিকে জয়লাভ করে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবী।

সুপার টুয়েলভে এখন পর্যন্ত শ্রীলংকা তিন ম্যাচ খেলার সুযোগ পেলেও বৃষ্টির কারণে আফগানিস্তানের সর্বশেষ দুই ম্যাচ পরিত্যক্ত হয়।
ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে শ্র্রীলংকা-আফগানিস্তানের লড়াই।

গ্রুপ-১ এ ৩ খেলা শেষে শ্রীলংকা-আফগানিস্তানের পয়েন্ট সমান ২ করে। শ্রীলংকা ১টি ম্যাচ জিতলেও ২টিতে পরাজিত হয়। আফগানিস্তান ১টিতে পরাজিত হয়, ২টি ম্যাচ তাদের বৃষ্টিতে ভেস্তে যায়। টেবিলের সর্বশেষ দু’টি স্থানে আছে এই দু’দল।

নিজেদের চতুর্থ ম্যাচ জিতলে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের উপরের দিকে সেমির দৌঁড়ে টিকে থাকবে দুই দলই। আর হেরে যাওয়া দলের সেমির আশা অনেকটাই শেষ হয়ে যাবে। শেষ দুই রাউন্ডে অন্যান্য দলগুলোর হার-জিতের সমীকরণে নির্ধারিত হবে সেমিফাইনাল।

৩ রাউন্ড শেষে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপে সবার উপরে থেকে সেমিফাইনালের পথে অনেকখানি এগিয়ে গতবারের রানার্স-আপ নিউজিল্যান্ড। সমান ৩ করে পয়েন্ট নিয়ে পরের তিনটি স্থানে আছে যথাক্রমে- ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়া। শ্রীলংকা-আফগানিস্তানের সাথে পয়েন্ট ব্যবধান মাত্র ১হওয়ায় সেমির দৌঁড়ে টিকে আছে এই গ্রুপের সব দলই।

আয়ারল্যান্ডের বিপক্ষে ৯ উইকেটের জয় দিয়ে সুপার টুয়েলভ শুরু করলেও পরের দুই ম্যাচে বড় ব্যবধানে হারে এশিয়ার চ্যাম্পিয়ন শ্রীলংকা। স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে ও নিউজিল্যান্ডের কাছে ৬৫ রানে হার মানে লংকানরা। এতেই সেমির দৌঁড়ে পিছিয়ে পড়ে তারা।

এখন পর্যন্ত টি-২০তে তিনবার দেখা হয়েছে শ্রীলংকা ও আফগানিস্তানের। শ্রীলংকার জয় ২টিতে, আফগানদের ১টিতে। টি-২০ বিশ্বকাপের মঞ্চে একবারের দেখায় জয় পেয়েছে শ্রীলংকা। ২০১৬ আসরের ম্যাচে ৬ উইকেটে জিতেছিল শ্রীলংকা।

গত আগস্টে হওয়া এশিয়া কাপে সর্বশেষ মুখোমুখি হয়েছিলো এই দু’দল। গ্রুপ পর্বে আফগানিস্তান ৮ উইকেটে জিতলেও, সুপার ফোরে ৪ উইকেটে জয় পায় শ্রীলংকা।

শ্রীলংকা দল:

দাসুন শানাকা (অধিনায়ক), চারিথ আসালঙ্কা, আসেন বান্দারা, হাসারাঙ্গা ডি সিলভা, ধনঞ্জয়া ডি সিলভা, আসিথা ফানার্ন্দো, চামিকা করুণারত্নে, লাহিরু কুমারা, কুশল মেন্ডিস, পাথুম নিশাঙ্কা, ভানুকা রাজাপাকসে, কাসুন রাজিথা, মাহেশ থিকশানা, জেফরি ভান্ডারসে।

আফগানিস্তান দল:

মোহাম্মদ নবি (অধিনায়ক), নাজিবউল্লাহ জাদরান (সহ-অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), আজমতউল্লাহ ওমরজাই, দারউইশ রাসুলি, ফরিদ আহমেদ মালিক, ফজল হক ফারুকি, হযরতউল্লাহ জাজাই, ইব্রাহিম জাদরান, মুজিব উর রহমান, নাভিন উল হক, কাইস আহমেদ, রশিদ খান, সেলিম সাফি ও উসমান গনি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]