সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পেশিতে টান লাগে, শীতের আগেই পেশীর যত্ন নিন এভাবে

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২ | প্রিন্ট

পেশিতে টান লাগে, শীতের আগেই পেশীর  যত্ন নিন এভাবে

ঘুম থেকে উঠার পর হঠাৎ হাত-পায়ের পেশিতে টান ধরার সমস্যায় ভুগে থাকেন অনেকেই। বিছানা থেকে নামার সময়ে অসহ্য যন্ত্রণা ভোগ করতে হয়। শীত মৌসুমে এ ধরনের ভোগান্তি আরো বেড়ে যায়। পায়ের পেশি উপযুক্ত যত্নের অভাবে এমনটা হয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। ওজন কমানোর যেমন কিছু ব্যায়াম রয়েছে, তেমনই পায়ের পেশির গঠন ঠিক রাখতেও কিছু ব্যায়ার করার পরামর্শ দেন চিকিৎসকেরা।

যেসব ব্যায়াম করবেন

>> সুস্থ থাকতে লেগ প্রেসের মতো ব্যায়ামের জুড়ি নেই। আধশোয়া হয়ে পা দিয়ে ওজন ঠেলে তোলা ও নামানোর এই ব্যায়ামর পায়ের পেশি ভালো রাখে।

>> কোথাও বসে হাঁটুর নিচের অংশে ওয়েটেড প্যাড বসিয়ে তা তুলে বা নামিয়ে এই ব্যায়াম করা হয়। কোমর থেকে হাঁটু পর্যন্ত পেশি শক্তিশালী করতে এই ব্যায়াম কার্যকর।

>> ফ্রন্ট ফুট এলিভেটেড স্কোয়াট করতে পারেন। এতে আপনার যে পায়ের পেশি বেশি সচল, সে পা একটি ইটের সমান উঁচু স্থানে রাখুন। বুক ও পিঠ সোজা রেখে ধীরে ধীরে অপর পায়ের হাঁটুতে ভর দিয়ে বসুন। দুই হাতে রাখুন ডাম্বল। পা বদল করে করে দশ বার করুন। অনেকটা উপকার পাবেন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(235 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]