শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাশিয়ার ঘোষণার পরও ইউক্রেনীয় শস্য বন্দর ছাড়ছে

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২ | প্রিন্ট

রাশিয়ার ঘোষণার পরও ইউক্রেনীয় শস্য বন্দর ছাড়ছে

রাশিয়া ইউক্রেনীয় শস্য রপ্তানিতে সহায়তা করার চুক্তি থেকে সরে এলেও সোমবার ইউক্রেনের বন্দর থেকে খাদ্য ও কৃষিপণ্যবাহী ছয়টি জাহাজ বিভিন্ন দেশের উদ্দেশে ছেড়ে গেছে।

কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি কর্মসূচি বিষয়ে জাতিসংঘের সমন্বয়কারী আমির এম আব্দুল্লাহ বলেন, ‘বেসামরিক জাহাজ কখনো সামরিক লক্ষ্যবস্তু হতে পারে না। খাদ্য অবশ্যই রপ্তানি হওয়া উচিত।’ চুক্তি কার্যকরে মধ্যস্থতাকারী তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান জানান, তারা শস্য রপ্তানি চালু রাখতে কাজ করে যাবেন।

 

এদিকে সড়ক পথে ইউরোপের অন্য দেশগুলোর মধ্য দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানির চেষ্টা করছে ফ্রান্স। কৃষ্ণ সাগর দিয়ে রপ্তানির চুক্তি থেকে রাশিয়ার সরে আসার সিদ্ধান্তের পর এই ঘোষণা দিয়েছেন ফরাসি কৃষিমন্ত্রী মার্ক ফেসনিউ।

মার্ক ফেসনিউ বলেন, ‘আমরা এমন ব্যবস্থা নিয়ে কাজ করছি যা আমাদের পুতিনের মুঠোবন্দী হতে দেবে না।’ এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন ও জার্মানির সঙ্গে আলাপ করেছেন বলেও জানান তিনি। সূত্র: বিবিসি ও এএফপি।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(205 বার পঠিত)
(191 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]