বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

তাদের চেতনায় সৌহার্দ্য, সম্প্রীতি 

বিথী আক্তার ,ইবি প্রতিনিধি:   |   বুধবার, ০২ নভেম্বর ২০২২ | প্রিন্ট

তাদের চেতনায় সৌহার্দ্য, সম্প্রীতি 
অসাম্প্রদায়িক চেতনায় উদ্ভাসিত বাংলাদেশ। জাত, পাত, ধর্মের উর্ধ্বে গিয়ে সেই জন্মলগ্নেই সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়েছিল আমাদের সোনার বাংলা।  শ্রেণী বৈষম্যকে ভুলে গিয়ে পরস্পর প্রীতি ভালবাসায় মিলে মিশে একাকার হয়ে গিয়েছিল বাংলার মানুষ। আবহমানকাল থেকেই পরস্পরের সৌহার্দ্য, সহমর্মিতার মাধ্যমে সম্প্রীতির ঐতিহ্য বহন করে চলেছে তারা। তাইতো কবি কাজী নজরুল ইসলাম বলেছেন,
“সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই”
বাংলার এই সম্প্রীতির ঐতিহ্য’তে নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে ‘ সম্প্রীতির সংগ্রামে আমরা’ শীর্ষক কবিতা পাঠ অনুষ্ঠানের আয়োজন করেছে ‘বাংলাদেশ আবৃত্তি সমন্বয়’ পরিষদের অন্তর্ভুক্ত  অন্যতম সাংস্কৃতিক সংগঠন ‘আবৃত্তি আবৃত্তি,  ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)।
বুধবার (০২ নভেম্বর) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বরে এ কবিতা পাঠের আয়োজন করা হয়।
নওশীন ছুম্মার সঞ্চালনায় সংগঠনের সভাপতি নাঈমা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিয়া মো. রাশেদুজ্জামান। এছাড়াও বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী ও সংগঠনটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
সংগঠনটির উপদেষ্টা অধ্যাপক ড. মিয়া মো. রাশেদুজ্জামান বলেন, এই অনুষ্ঠানের যে উদ্দেশ্য সেটি খুব উপযোগী  এবং মহৎ উদ্দেশ্য। সামাজিক জীব হিসেবে আমাদের সুষ্ঠু আচরণ কাম্য। এখন এক শক্তিশালী মাধ্যমে হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যার মাধ্যমে প্রায়সই সম্প্রীতির বিপর্যায় দেখা যায়। আর এই সম্প্রীতির জন্য আমাদের যুদ্ধ যদি করতে হয় এর চেয়ে আর লজ্জাজনক কি আছে! এই ব্যাপারে আমাদের উদ্ধুদ্ধ করতে পারে কবিতার পঙক্তি। কবিতা সবসময় আমাদের ভেতরের সৎ, সহজ, সরল সুন্দর মানুষটাকে বের করে নিয়ে আসে।
Facebook Comments Box
advertisement

Posted ৩:১৮ অপরাহ্ণ | বুধবার, ০২ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]