মঙ্গলবার ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনে পানিসংকট!

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০২ নভেম্বর ২০২২ | প্রিন্ট

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনে পানিসংকট!

ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশটির বেশ কয়েকটি শহরে বিদ্যুৎ এবং পানির সংকট তৈরি হয়েছে বলে খবর পাওয়া গেছে। ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, স্থানীয় সময় সোমবার কিয়েভসহ ইউক্রেনের প্রধান শহরগুলোতে ৫০টির বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এর কারণেই চারদিকে পানিসংকট দেখা দিয়েছে।

শহরটির মেয়র ভিটালি ক্লিটসকোর বলেছেন, কিয়েভের ৪০ শতাংশ ভোক্তা পানিসংকটের মধ্যে আছে এবং ২,৭০,০০০ বাড়িতে বর্তমানে বিদ্যুৎ নেই। এ ছাড়া দেশব্যাপী এই হামলায় ১৩ জন আহত হয়েছে বলে জানিয়েছে ইউক্রেন সরকার।

 

এদিকে রাশিয়া বলেছে, ইউক্রেনে সামরিক নিয়ন্ত্রণ এবং শক্তিব্যবস্থার লক্ষ্যে এই হামলা চালানো হয়েছে এবং সব লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছে। শনিবার বন্দরনগরী সেভাস্টোপোলে ড্রোন হামলা চালিয়ে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ ধ্বংস করেছে ইউক্রেন। ইউক্রেনের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দক্ষিণাঞ্চলীয় ওডেসা, জাপোরিশা এবং চেরকাসি অঞ্চলের একাধিক জলবিদ্যুৎ প্রকল্পে হামলা হয়েছে।

শহরজুড়ে পানি সংগ্রহের জন্য বাসিন্দাদের দীর্ঘ সারি দেখা গেছে । হামলার পরেই পানিসংকট দেখা দেয় বলে জানা গেছে। মেয়র ভিটালি ক্লিটসকো ফেসবুকে পোস্ট দিয়ে জানিয়েছেন, জ্বালানি খাত লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। দেশটির জরুরি সেবাদাতা প্রতিষ্ঠানগুলো বিদ্যুৎ ও পানির সংযোগ দ্রুত পুনঃস্থাপন করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন তিনি। এ জন্য জরুরি ভিত্তিতে দেশটির প্রকৌশলীদের মোতায়েন করা হয়েছে।

 

হামলার আগে দেশব্যাপী বিমান হামলার পূর্ববর্তী সতর্কবার্তা দেওয়া হয়েছিল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪২ পূর্বাহ্ণ | বুধবার, ০২ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]