শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনীয় শস্য রপ্তানির চুক্তিতে ফিরে আসছে রাশিয়া

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ইউক্রেনীয় শস্য রপ্তানির চুক্তিতে ফিরে আসছে রাশিয়া

ইউক্রেনের কাছ থেকে লিখিত আশ্বাস পাওয়ার পর দেশটির শস্য রপ্তানিতে সহায়তা করার চুক্তিতে ফিরছে বলে জানিয়েছে রাশিয়া।

কৃষ্ণ সাগরের এক বন্দরে রুশ রণতরি বহরে ড্রোন হামলার অভিযোগ তুলে ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তিতে অংশগ্রহণ স্থগিত করেছিল দেশটি।

 

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বিশ্ববাজারে দেশটির খাদ্যশস্য রপ্তানি ব্যাপকভাবে ব্যাহত হয়। এ কারণে বিশ্বজুড়ে খাদ্যসংকট দেখা দেয় ও দাম বেড়ে যায়। পরিস্থিতি মোকাবেলায় জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়ার সঙ্গে ওই চুক্তি হয়েছিল। এর আওতায় রপ্তানি শুরু হওয়ায় খাদ্যের দাম আবার কমে গিয়েছিল।

বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কৃষ্ণ সাগর শস্য করিডরকে রাশিয়ার বিরুদ্ধে সামরিক অভিযানে ব্যবহার করা হবে না—কিয়েভের এমন লিখিত নিশ্চয়তার পর তারা ফের শস্য রপ্তানি কার্যক্রমে অংশ নিচ্ছে। উল্লেখ্য, ওই চুক্তির আওতায় ইউক্রেনীয় শস্যবাহী জাহাজকে নিরাপদে রুশ নিয়ন্ত্রিত নৌপথে চলতে দেওয়া হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘যে নিশ্চয়তাটি দেওয়া হয়েছে তা পর্যাপ্ত বলেই মনে করছে রুশ ফেডারেশন। এ কারণে চুক্তি বাস্তবায়নের কার্যক্রম আবার শুরু করছে।’

 

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর বরাত দিয়ে জানান, বুধবার দিনের মধ্যভাগ নাগাদই শস্য রপ্তানি আবার শুরু হতে পারে।

এদিকে রাশিয়ার শস্য রপ্তানি চুক্তিতে ফিরে আসার ঘোষণার পরপরই আন্তর্জাতিক বাজারে গম, সয়াবিন, ভুট্টা ও সরিষার দাম কমে যায়।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৪৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(266 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]