শুক্রবার ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে রুশ কমান্ডারদের আলোচনা, বলছে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে রুশ কমান্ডারদের আলোচনা, বলছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার সামরিক বাহিনীর সিনিয়র কমান্ডাররা ইউক্রেনে পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে আলোচনা করেছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। মূলত কখন ও কিভাবে ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে, সেই বিষয় নিয়েই গত মাসে এই আলোচনা হয়। বিবিসির এক প্রতিবেদনে সিবিএস নিউজের বরাত দিয়ে এই তথ্য জানানো হয়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই আলোচনায় সম্পৃক্ত ছিলেন না বলে তারা বিবিসির মার্কিন সহযোগীকে জানিয়েছেন। হোয়াইট হাউস বলেছে, গত কয়েক মাসে পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহার নিয়ে তারা দিন দিন শঙ্কিত হয়ে উঠছে । কিন্তু যুক্তরাষ্ট্র এটিও জোর দিয়ে বলে আসছে, ইউক্রেনে এ ধরনের অস্ত্র ব্যবহারের জন্য রাশিয়ার প্রস্তুতির কোনো লক্ষণ দেখেনি।

 

অতীতে পশ্চিমা গোয়েন্দারা রাশিয়ার গতিবিধির যে মূল্যায়ন করেছেন তাতে মস্কোকে পারমাণবিক অস্ত্রগুলো অন্য কোথাও সরিয়ে নিতে দেখা যায়নি। তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে ‘ইচ্ছাকৃতভাবে বিষয়টিকে আরো জোরালো করার’ জন্য অভিযুক্ত করেছেন। গত সেপ্টেম্বর মাসের শেষের দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার পারমাণবিক এবং পশ্চিমাবিরোধী বক্তব্যকে আরো একধাপ বাড়িয়ে দিয়ে বলেছিলেন, রাশিয়া এবং তার দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ডকে রক্ষা করার জন্য হাতে থাকা সব উপায় ব্যবহার করবে।

Facebook Comments Box
advertisement

Posted ১১:২৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(295 বার পঠিত)
(221 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]