বুধবার ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া বৃহস্পতিবার অন্তত একটি দূরপাল্লার এবং দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সশস্ত্রবাহিনী কর্তৃপক্ষ। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, সেখানে দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ববহৃত হয়ে থাকতে পারে।

পিয়ংইয়ং একদিনে সবচেয়ে বেশি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর এ ঘটনা ঘটল। বুধবারের ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে একটি দক্ষিণ কোরিয়ার আঞ্চলিক জলসীমার কাছে অবতরণ করেছে। সিউলও তার নিজস্ব তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে এর জবাব দেয়।

 

যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সর্বকালের সর্ববৃহৎ যৌথ বিমান মহড়ার প্রেক্ষাপটে উত্তর কোরিয়ার একাধিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনা এসেছে। পিয়ংইয়ং ওই যৌথ মহড়াকে ‘আক্রমণাত্মক এবং উসকানিমূলক’ বলে কঠোর সমালোচনা করেছে।

বৃহস্পতিবার সকালের সর্বশেষ উৎক্ষেপণের কারণে জাপান সরকার তার উত্তরাঞ্চলের কিছু বাসিন্দার জন্য বিরল জরুরি সতর্কতা জারি করে। তাদের বাড়ির ভেতরে থাকতে বলা হয়।

টোকিও প্রথমে বলেছিল ক্ষেপণাস্ত্রটি জাপান দ্বীপপুঞ্জের ভূখণ্ডের ওপর দিয়ে অতিক্রম করে। তবে প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা পরে বলেন, এটি ‘জাপানি দ্বীপপুঞ্জ অতিক্রম করেনি, তবে জাপান সাগরের উপর দিয়ে যায়।’

 

জাপানের প্রধানমন্ত্রী কিশিদা পরে উত্তর কোরিয়ার ‘নতুন করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের’ নিন্দা করেন এবং একে ‘চরম আপত্তিকর’ বলে অভিহিত করেন। এদিকে দক্ষিণ কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী চো হিউন-ডং এবং মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান বৃহস্পতিবার ফোনালাপের সময় বলেন, উত্তর কোরিয়ার নতুন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ‘দুঃখজনক ও অনৈতিক’।

সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(265 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]