রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

চীনে লকডাউনের কবলে বিশ্বের বৃহত্তম আইফোন কারখানা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

চীনে লকডাউনের কবলে বিশ্বের বৃহত্তম আইফোন কারখানা

চীন ঝেংঝু নগরীর এক শিল্পপার্ক ও আশপাশের অঞ্চলে সাত দিনের লকডাউনের আদেশ দিয়েছে। এই পার্কেই রয়েছে বিশ্বের বৃহত্তম আইফোন কারখানা। করোনা সংক্রমণের সংখ্যা ২৪ ঘণ্টায় ৯৫ থেকে লাফিয়ে গতকাল মঙ্গলবার ৩৫৯ হলে ৯ নভেম্বর পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়।

লকডাউন চলাকালীন অঞ্চলটিতে প্রয়োজনীয় জিনিসপত্র বহনকারী যানবাহন ব্যতীত অন্য কোনো বাহন চলাচল নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। স্থানীয় সরকার বলেছে, কভিড প্রতিরোধের স্বেচ্ছাসেবক এবং প্রয়োজনীয় কর্মী ছাড়া সবার ‘কভিড পরীক্ষা এবং জরুরি চিকিৎসার প্রয়োজন ছাড়া তাদের বাসস্থান কোনোভাবেই ত্যাগ করা উচিত হবে না।’ 

এদিকে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা ভিডিওগুলোতে কর্মীদের ফক্সকন থেকে পালিয়ে যেতে দেখা গেছে। বেশ কিছু কর্মী কারখানার খারাপ অবস্থা নিয়েও অভিযোগ জানিয়েছিলেন।

লকডাউন বাতিল করার জন্য চীন ‘জিরো কভিড’ পদ্ধতি অনুসরণ করে থাকে, যা সম্ভবত ফক্সকনের প্রধান কারখানাটিকে আরো ব্যাহত করবে। এর আগে তাইওয়ানের কম্পানি ফক্সকন তার দুই লাখ কর্মীর কয়েকজনকে কোয়ারেন্টাইনে বাধ্য করেছিল এবং অন্যদের এ সুবিধা এড়িয়ে যেতে বাধ্য করেছিল।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(199 বার পঠিত)
(189 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]