রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুটবল ক্যারিয়ারে বিরাম চিহ্ন টানলেন পিকে

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৪ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ফুটবল ক্যারিয়ারে বিরাম চিহ্ন টানলেন পিকে

বার্সেলোনার স্প্যানিশ তারকা জেরার্ড পিকে একবার বলেছিলেন, বার্সেলোনার হয়েই ফুটবল ক্যারিয়ারের ইতি টানতে চান তিনি। অবশেষে নিজের বলা সেই কথা রাখলেন সাবেক হয়ে যাওয়া এই স্প্যানিশ তারকা। আচমকাই বুটজোড়া তুলে রাখার ঘোষণা দিয়েছেন স্পেনের হয়ে বিশ্বকাপ জয়ী এই তারকা ফুটবলার।

বেশ আগেই জাতীয় দলকে বিদায় বলেছিলেন পিকে। চার বছর আগে বিস্ময় জাগিয়ে হুট করেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান তিনি। একই ধারা বজায় রাখলেন ক্লাবের ক্ষেত্রেও। বার্সেলোনার স্প্যানিশ ডিফেন্ডার জানিয়েছেন, আগামী শনিবার লা লিগায় আলমেরিয়ার বিপক্ষে ম্যাচটি হবে ক্যাম্প ন্যু’তে তার শেষ ম্যাচ।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও বার্তায় এই ঘোষণা দেন ৩৫ বছর বয়সী পিকে। ভিডিও বার্তায় তিনি অতীতে নিজের বলা কথা স্মরণ করে বলেন, ‘আমি সবসময় বলেছি, বার্সার পর (আমার ক্যারিয়ারে) আর কোনো দল থাকবে না এবং সেটাই হবে।’

বার্সেলোনার আতুড়ঘর খ্যাত ‘লা মাসিয়া’ থেকে পিকের বেড়ে ওঠা। এখানেই মেসি, জাভি, ইনিয়েস্তা, দানি আলভেসদের সঙ্গে বেড়ে উঠেছেন তিনি। বার্সেলোনার একাডেমিতে বেড়ে ওঠা পিকে ২০০৪ সালে যোগ দেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে।

ইংলিশ ক্লাবটির হয়ে তার সাফল্যের পাল্লা নেহাত কম ভারী নয়। ওল্ড ট্র্যাফোর্ডে চার বছর ছিলেন পিকে। এই সময়ে একটি করে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ ও কমিউনিটি শিল্ড জয়ের স্বাদ পান তিনি। এরপর নাড়ির টানে ২০০৮ সালে ফেরেন শৈশবের চিরচেনা ক্লাব বার্সেলোনায়।

কাতালান ক্লাবটির হয়ে প্রায় দেড় দশক রক্ষণ ভাগ সামলিয়েছেন পিকে। এই সময়ে তিনি দলটির হয়ে খেলেছেন রেকর্ড ৬১৫ ম্যাচ। তাতে গোল করেছেন ৫২টি। অর্জনের খাতাটাও অনেক ভারী তার। তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, আটটি লা লিগা, সাতটি কোপা দেল রে-সহ জিতেছেন মোট ৩০টি শিরোপা।

স্পেনের হয়েও তার সাফল্যের পাল্লা কম ভারী নয়। এর মধ্যে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০১০ সালের বিশ্বকাপ ফুটবলে দেশকে জিতিয়েছেন শিরোপা। সেই ধারা বজায় রেখে ২০১২ সালে জিতেছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ।

ফুটবলকে বিদায় বলার এখনই সঠিক সময় বলে মনে করছেন পিকে। ভবিষ্যতে অন্য কোনো ভূমিকায় বার্সেলোনায় ফেরার আশাও ব্যক্ত করেন তিনি। পিকে বলেন, ‘ফুটবল আমাকে সবকিছু দিয়েছে। বার্সা আমাকে সবকিছু দিয়েছে। ভক্তরা আমাকে সবকিছু দিয়েছে। এখন যেহেতু আমার সব স্বপ্ন পূরণ হয়েছে, আমি আপনাদের বলতে চাই, এই যাত্রা এখনই শেষ।’

বার্সেলোনায় ফেরার আশা ব্যক্ত করে তিনি আরও বলেন, ‘আপনারা আমার সম্পর্কে জানেন, শিগগিরই বা পরে কখনও আমি ফিরে আসবো। বার্সা দীর্ঘজীবী হোক।’

চলতি মৌসুমে বার্সেলোনা অবস্থা মোটেই ভালো নয়। এই মৌসুমে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে তারা। তাদেরকে পরের মৌসুমে খেলতে হবে ইউরোপা লিগের আসর। লা লিগায়ও পাল্লা দিয়ে কুলিয়ে উঠতে পারছে না দলটি। পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে আছে জাভি হার্নান্দেজের দল।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৪ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]