মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বরিশালে পরিবহন ধর্মঘট, এবার থামল লঞ্চ-স্পিডবোটও

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৪ নভেম্বর ২০২২ | প্রিন্ট

বরিশালে পরিবহন ধর্মঘট, এবার থামল লঞ্চ-স্পিডবোটও

বাস ও থ্রি হুইলার চলাচল বন্ধের পাশাপাশি হঠাৎ করে সকাল থেকে বরিশালের অভ্যন্তরীণ সব কটি রুটের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। যদিও এর আগে বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকাল থেকে কেবলমাত্র বরিশাল-ভোলা রুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ ছিল।

এদিকে শুক্রবার (৪ নভেম্বর) সকালে বাস ও থ্রি হুইলার চলাচল বন্ধের বিষয়টি সময় সংবাদকে নিশ্চিত করেন থ্রি হুইলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র দাস। তিনি বলেন, ‘পাঁচ দফা দাবি নিয়ে থ্রি হুইলার চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। যতক্ষণ এই দাবি মানা না হবে–কোনো যানবাহন চলাচল করবে না। পাশাপাশি বাস চলাচলও বন্ধ ঘোষণা করা হয়েছে। কারো উসকানিতে নয়, নিজেদের দাবি আদায়ে রাস্তায় নেমেছি। শ্রমিকরা যেকোনো মূল্যে তাদের দাবি আদায় করে নেবেই।’

এ সম্পর্কে একাধিক পরিবহন শ্রমিক জানান, বিভিন্ন দাবি নিয়ে বাস ও থ্রি হুইলার চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। মালিকপক্ষ ও শ্রমিক নেতারা যেহেতু সিদ্ধান্ত নিয়েছেন, তাই তারা সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রেখেছেন।

লঞ্চ চলাচল বন্ধের বিষয়ে মা‌লিক স‌মি‌তি কিছু না জানালেও শ্রমিকরা জানান, ভোলায় আওলাদ নামক এক‌টি লঞ্চে গতকাল হামলার ঘটনা ঘটেছে। এর প্রতিবাদে লঞ্চ চলছে না।

আর নদীবন্দর কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, বৃহস্পতিবার ভোলা বরিশাল রুটে লঞ্চ চলাচল বন্ধ থাকলেও সকাল থেকে হঠাৎ করে সব অভ্যন্তরীণ রুটে লঞ্চ বন্ধ ঘোষণা করা হয়েছে। কী কারণে হঠাৎ এমন ঘোষণা–মালিকপক্ষ কিছুই জানায়নি। ঢাকা-বরিশাল রুটের লঞ্চ চলাচল করবে কি না, বিকেলে জানাতে পারব।
সুনির্দিষ্ট কোনো কারণ ছাড়াই ৫ নভেম্বর পর্যন্ত ভোলা-ব‌রিশাল নৌরুটে যাত্রীবা‌হী স্পিডবোট চলাচ‌ল বন্ধ করে দিয়েছেন মা‌লিকরা।

ভোলার স্পিডবোট ঘাটের দা‌য়িত্বে থাকা মঞ্জুরুল আলম জানান, ধর্মঘট ডাকা হয়েছে ৫ নভেম্বর পর্যন্ত। তবে কোনো কারণ জানাতে পারে‌ননি তিনি।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা থে‌কে ব‌রিশাল থে‌কে দে‌শের সব স্থা‌নে মাইক্রোবাস চলাচল বন্ধ ঘোষণা করা হ‌য়ে‌ছে। বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ ব‌রিশাল জেলা মাইক্রোবাস মালিক স‌মি‌তির সদস‌্য মো. ফ‌রিদ ব‌লেন, রাত ১২টার পর থে‌কে ব‌রিশাল থে‌কে সব স্থানে মাইক্রোবাস চলাচল বন্ধ করা হ‌য়ে‌ছে। একই সঙ্গে দে‌শের কো‌নো স্থান থে‌কে ব‌রিশা‌লে মাইক্রোবাস আস‌বে না। ৫ ন‌ভেম্বর পর্যন্ত মাইক্রোবাস বন্ধ থাক‌বে। ব‌ন্ধের কারণ জান‌তে চাইলে তি‌নি কো‌নো সদুত্তর দি‌তে পা‌রেন‌নি। এদিকে একের পর এক পরিবহন সেক্টরে হঠাৎ ধর্মঘট ডাকায় বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা।

শনিবার (৫ নভেম্বর) ব‌রিশালে বিএন‌পির বিভাগীয় গণসমাবেশের কারণেই বাস, মাইক্রোবাস, লঞ্চ ও স্পিডবোট বন্ধ করা হয়ে‌ছে–বলছেন বিএন‌পি নেতারা।

বিএন‌পির ব‌রিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন বলেন, কোনো কিছুতেই ব‌রিশালের গণসমাবেশে জনস্রোত ঠেকানো যাবে না। প্রয়োজনে নেতাকর্মী ও সাধারণ মানুষ হেঁটে, সাইকেলে, ট্রলার ও নৌকায় চেপে আসবেন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৪ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]