শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খারসনের বাসিন্দাদের সরিয়ে নেওয়ার অনুমোদন দিলেন পুতিন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৫ নভেম্বর ২০২২ | প্রিন্ট

খারসনের বাসিন্দাদের সরিয়ে নেওয়ার অনুমোদন দিলেন পুতিন

হামলা চালিয়ে ইউক্রেনের দক্ষিণাঞ্চলের খারসনের দখলে নেওয়া কিছু অংশ থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার অনুমোদন দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিবিসি জানিয়েছে, ইউক্রেনীয় বাহিনী কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ওই বন্দর নগরীতে ক্রমাগত সামনের দিকে অগ্রসর হচ্ছে।

 

ভ্লাদিমির পুতিন বলেছেন, বিপজ্জনক অঞ্চলে বসবাসকারী লোকদের স্থান ছেড়ে চলে যাওয়া উচিত। কারণ, ‘বেসামরিক জনগণের ভোগান্তি হওয়া উচিত নয়’।

এরই মধ্যে খারসন থেকে অন্তত ৭০ হাজার বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালানোর পর এখন পর্যন্ত খারসন অঞ্চলেই রুশ বাহিনী প্রভাব বিস্তার করতে পেরেছে।

মস্কোর রেড স্কয়ারে ‘একতা দিবসের’ ছুটির সময় রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, গোলা নিক্ষেপ ও হামলার ঝুঁকিতে থাকা বেসামরিক নাগরিকদের ‘সরিয়ে নেওয়া উচিত’।

 

তবে ইউক্রেনের অভিযোগ, জোরপূর্বক ইউক্রেনীয়দের ধরে নিয়ে যাওয়া হয়েছে। এটাকে যুদ্ধাপরাধ হিসেবে অভিযোগ করেছে কিয়েভ। তবে মস্কো এটি অস্বীকার করেছে।

এদিকে ইউক্রেনজুড়ে বেসামরিক অবকাঠামোতে রাশিয়া ব্যাপকহারে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়েছে। এ কারণে ব্যাপক হতাহত ও ক্ষয়ক্ষতি হয়েছে। কিয়েভে ঘন ঘন বিদ্যুৎ ব্ল্যাকআউটের ঘটনাও ঘটেছে।
সূত্র: বিবিসি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪২ পূর্বাহ্ণ | শনিবার, ০৫ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(242 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]