সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ২ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৫ নভেম্বর ২০২২ | প্রিন্ট

জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ২ বাংলাদেশি

জলবায়ু সংকট নিয়ে ভাবেন এবং সংকট উত্তরণে কাজ করেন, বিশ্বব্যাপী এমন ১০০ প্রভাবশালী ব্যক্তির (ক্লাইমেট ইনফ্রুয়েন্সার) তালিকায় স্থান পেয়েছে দুই বাংলাদেশি। এদের একজন ব্রিটিশ বাংলাদেশি বিজ্ঞানী ড. সালিমুল হক এবং অন্যজন উপকূল সাংবাদিকতা নিয়ে বিশ্বব্যাপী কাজ করা বাংলাদেশি সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

এই তালিকায় রয়েছে জাতিসংঘের বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেস, বার্বাডোসের প্রধানমন্ত্রী মিয়া মটলে, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইয়াং ক্লাইমেট একটিভিস্ট গ্রেটা থুনবার্গসহ আরো অনেক বিশিষ্ট ব্যক্তিদের নাম।

শুক্রবার (৪ নভেম্বর) রাতে তালিকাটি প্রকাশ করে ব্রিটেনের অলাভজনক সংস্থা ‘এপলিটিক্যাল ফাউন্ডেশন’। এ বছর ৬ থেকে ১৮ নভেম্বর মিশরের শার্ম আল-শেখে অনুষ্ঠিতব্য ২৭তম জাতিসংঘ জলবায়ু সম্মেলন (কপ২৭ বা কনফারেন্স অব পার্টিজ) সামনে রেখে তালিকাটি প্রকাশ করা হয়েছে।

তালিকাটি আনুষ্ঠানিকভাবে প্রকাশের আগে শুক্রবার রাতে সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে বলে এপলিটিক্যাল ফাউন্ডেশন ই-মেইল পেয়েছেন বলে জানিয়েছেন।

তালিকা প্রকাশকারী সংস্থা এপলিটিক্যাল ফাউন্ডেশন থেকে ড. সালিমুল হকের অবদান প্রসঙ্গে বলা হয়, ড. সালিমুল হক ‘বাংলাদেশ সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভলপমেন্ট’-এর পরিচালক। তিনি বৈশ্বিক জলবায়ু প্রশমন এবং অভিযোজন নিয়ে শক্ত ভূমিকার জন্য সুপরিচিত। তিনি জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তঃসরকার প্যানেলের প্রধান লেখক। তিনি মহাকাশ নিয়ে অসংখ্য প্রতিবেদন এবং নিবন্ধ প্রকাশ করেছেন এবং বার্টনি পুরস্কারে ভূষিত হয়েছেন। তার কাজ জলবায়ু পরিবর্তনের অভিযোজন বিজ্ঞানে অসামান্য অবদানের স্বীকৃতি দেয়।

রফিকুল ইসলাম মন্টুর অবদান প্রসঙ্গে তালিকা প্রকাশকারী সংস্থা বলেছে, উপকূলীয় জলবায়ু সাংবাদিকতা এবং ফটোগ্রাফির জন্য বিশ্বব্যাপী সুপরিচিত বাংলাদেশি সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু। তিনি বাংলাদেশের ডুবে যাওয়া উপকূলীয় জনগোষ্ঠীর ওপর জলবায়ু পরিবর্তনের উদ্ভাসিত প্রভাব নথিভুক্ত করার জন্য নিখুঁত, অবিচ্ছিন্ন লিখে যাচ্ছেন এবং ফটোগ্রাফি করছেন। তার কাজ কপ-২৬ এ জলবায়ু অভিযোজনের জন্য জরুরি যোগাযোগের অবিচ্ছেদ্য অংশ ছিল।

যেসব সংস্থা, গোষ্ঠী এবং ব্যক্তি নিজ উদ্যোগে জলবায়ু সমাধান খুঁজে বের করেছে এবং বাস্তবায়নে কঠোর পরিশ্রম করেছে তাদের তালিকা করা হয়েছে। এ তালিকাটি গ্রিন ফাইন্যান্স থেকে আদিবাসী ভূমি সক্রিয়তা পর্যন্ত, এই তালিকাটি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সংগ্রামে সাফল্য অর্জনকারী ব্যক্তিদেরকে উৎসাহিত করবে।

সংস্থাটি বলেছে, প্রত্যেক দেশের সরকার জলবায়ু কর্মের অগ্রভাগে রয়েছে। কিন্তু এ তালিকা প্রকাশের লক্ষ্য জলবায়ু নীতিনির্ধারকদের প্রোফাইল বাড়ানো। এই তালিকাটি গ্লোবাল সাউথ এবং তৃণমূল প্রচারাভিযানের কণ্ঠস্বরসহ জলবায়ু কর্মের নায়কদের ওপরও দৃষ্টি নিবদ্ধ করে।

প্রসঙ্গত, কপ-২৭ হল জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের (ইউএনএফসিসি) কনফারেন্স অব দ্য পার্টির ২৭তম সভা। এই বার্ষিক সভাটি বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সমন্বিত পদক্ষেপ গ্রহণের উদ্দেশে আলোচনায় বসতে ইউএনএফসিসি কনভেনশনের ১৯৮ জন সদস্যকে একত্রিত করে থাকে।

বৈঠকে, বিভিন্ন দেশের প্রতিনিধিরা জলবায়ু পরিবর্তন প্রশমন জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশগত প্রভাবগুলোর সঙ্গে অভিযোজন, জীবাশ্ম জ্বালানি ব্যবহার থেকে সরে আসা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে মানিয়ে নিতে আরো দুর্যোগ সহনশীল হবার ক্ষেত্রে সম্ভাব্য সহায়তার পথ চিহ্নিত করার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়ে থাকে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৫ পূর্বাহ্ণ | শনিবার, ০৫ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]