বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রুশ যুদ্ধবিমানের চালান বুঝে পেল মিয়ানমার

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৫ নভেম্বর ২০২২ | প্রিন্ট

রুশ যুদ্ধবিমানের চালান বুঝে পেল মিয়ানমার

রাশিয়ার তৈরি কিছু যুদ্ধবিমানের চালান নেওয়া শুরু করেছে মিয়ানমারের সামরিক বাহিনী। এটা মস্কো থেকে মিয়ানমারে যুদ্ধাস্ত্র সরবরাহের সাম্প্রতিকতম ঘটনা। মিয়ানমারের অধিকারকর্মীদের তরফ থেকে জান্তার বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে বেসামরিক লোকজন হত্যা করার অভিযোগের প্রেক্ষাপটে গতকাল শুক্রবার একটি পর্যবেক্ষকগোষ্ঠী এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে অং সান সু চির বেসামরিক সরকারের অধীনে মিয়ানমারের সামরিক বাহিনী রাশিয়ার কাছ থেকে ছয়টি সুখই সু-৩০এস কিনেছিল।

 

মিয়ানমার উইটনেস নামের একটি পর্যবেক্ষকগোষ্ঠী জানায়, স্যাটেলাইট থেকে প্রাপ্ত তথ্য, ফ্লাইট পর্যবেক্ষণকারীদের প্রতিবেদন এবং একটি ঘনিষ্ঠ সূত্র ‘সন্দেহাতীতভাবে নিশ্চিত করেছে’ দেশটির সামরিক বাহিনীর গড়ে তোলা রাজধানী নেপিডোতে কমপক্ষে একটি যুদ্ধবিমান পৌঁছেছে।

তবে যুদ্ধবিমানটি প্রশিক্ষণে ছিল, নাকি সক্রিয় মিশনে আকাশে উড়ছিল—এ সম্পর্কে কিছু বলা হয়নি।

এর আগে স্থানীয় গণমাধ্যম প্রতিবেদনে জানায়, রাশিয়ার প্রশিক্ষক, প্রযুক্তিবিদসহ চার থেকে ছয়টি বহুমাত্রিক দুই আসনের যুদ্ধবিমান মিয়ানমারে এসে পৌঁছেছে।

 

যুদ্ধবিমান আদৌ কেনার বিষয়ে বা এর মধ্যে কয়টি যুদ্ধবিমান মিয়ানমারে পৌঁছেছে তা নিয়ে দেশটির সামরিক বাহিনী কোনো মন্তব্য করেনি।

গত অক্টোবর মাসে প্রতিরক্ষাবিষয়ক সাময়িকী জেন্স ডিফেন্স উইকলি লিখেছিল—তারা উত্তরের সাগাইং অঞ্চলে রাশিয়ার তৈরি আক্রমণে ব্যবহূত পরিবহন হেলিকপ্টার কামভ কেএ-২৯টিবি ওড়ার ছবি দেখেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৫২ পূর্বাহ্ণ | শনিবার, ০৫ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(187 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]