সোমবার ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেকৃবিতে ভর্তি শুরু মঙ্গলবার, জেনে নিন প্রয়োজনীয় তথ্য

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৫ নভেম্বর ২০২২ | প্রিন্ট

শেকৃবিতে ভর্তি শুরু মঙ্গলবার, জেনে নিন প্রয়োজনীয় তথ্য

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম মঙ্গলবার (৮ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। ভর্তির ক্ষেত্রে নির্ধারিত প্রার্থীদের রোল নম্বর অনুযায়ী ৮ নভেম্বর থেকে ১০ নভেম্বর অবধি ভর্তি কার্যক্রম চলবে।

ভর্তির জন্য প্রথম দিন ১০,৩৫৮ থেকে ৪৫,০০০ পর্যন্ত রোল এর শিক্ষার্থীদের সুযোগ দেওয়া হবে। পরবর্তী দুই দিনে পর্যায়ক্রমে ৪৫,০০১ থেকে ৭০,০০০ এবং ৭০,০০১ থেকে ৮৯,১০২ রোল পর্যন্ত শিক্ষার্থীদের সুযোগ দেওয়া হবে। প্রতিদিন ভর্তি কার্যক্রম সকাল ৯টা থেকে বিকেল ৫টা অবধি কার্যক্রম চলমান থাকবে।

স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য শিক্ষার্থীদের প্রাথমিক আবেদনের ১০ হাজার টাকার সঙ্গে সমন্বয় করে অনুষদ ভিত্তিক অবশিষ্ট টাকা ভর্তি সম্পন্নের দিনে পরিশোধ করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের কৃষি অনুষদের জন্য ১৭ হাজার ৪০০ টাকা, কৃষি ব্যবসায় অনুষদের বিবিএ এর জন্য ১৯ হাজার ৬০০ টাকা ও বিএসসি ইন এগ্রি। ইকোনোমিকস এর জন্য ১৭ হাজার ৬০০ টাকা, এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের জন্য ২৩ হাজার ৮৫০ টাকা এবং ফিশারিজ, একোয়াকালচার অ্যান্ড মেরিন সায়েন্স অনুষদের জন্য ১৭ হাজার ১০০ টাকা পরিশোধ করতে হবে।

পাশাপাশি আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীদের জন্য যথাক্রমে ২৭৫০ ও ১২৫০ টাকা পরিশোধ করতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র

ভর্তি কার্যক্রমের জন্য প্রার্থীদের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, এসএসসি/সমমান ও এইসএসসি/সমমান পরীক্ষার মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট, মূল প্রশংসাপত্র ও ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি আনতে হবে। এ ছাড়াও কোটায় নির্বাচিত শিক্ষার্থীদের জন্য এসব ডকুমেন্ট ছাড়াও কোটাভিত্তিক উপযুক্ত পত্রাদি জমা দিতে হবে।

ভর্তি কার্যক্রম

ভর্তি প্রার্থীদের প্রথমে নির্দিষ্ট দিনে সশরীরে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় অডিটোরিয়াম এ উপস্থিত হতে হবে। সেখানে স্বাস্থ্য পরীক্ষা, ডকুমেন্ট জমাদান, হল বাছাই শেষ এ ডাচ বাংলা ব্যাংক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় শাখায় গিয়ে টাকা জমা দিতে রিসিট গ্রহণ করতে হবে। পরবর্তীতে তা অডিটোরিয়ামে এসে নিশ্চয়নের মাধ্যমে ভর্তি কার্যক্রম শেষ হবে।

কোনো শিক্ষার্থী ভর্তি বাতিল করতে চাইলে ভর্তি বাতিল ফি বাবদ ১০ হাজার টাকা প্রদান করতে হবে। এছাড়াও পরবর্তীতে কোনো ভর্তিকৃত শিক্ষার্থী জমাকৃত ডকুমেন্ট তুলতে চাইলে জামানত বাবদ ১০ হাজার টাকা জমা দিতে হবে।

উল্লেখ্য, এ বছর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এ স্নাতক প্রথম বর্ষে ৭০৪ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাচ্ছে। তার ভেতরে কৃষি অনুষদে ৩৮৭ জন, কৃষি ব্যবসায় অনুষদে ১৪২ জন, এনিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদে ১১৪ জন এবং ফিশারিজ, একোয়াকালচার অ্যান্ড মেরিন সায়েন্স অনুষদে ৬১ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৭ পূর্বাহ্ণ | শনিবার, ০৫ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]