বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

অটোপাসের বদলে পরীক্ষা হওয়ায় খুশি পরীক্ষার্থী ও অভিভাবকরা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৬ নভেম্বর ২০২২ | প্রিন্ট

অটোপাসের বদলে পরীক্ষা হওয়ায় খুশি পরীক্ষার্থী ও অভিভাবকরা

করোনা পরিস্থিতি কাটিয়ে নির্ধারিত সময়ের ৭ মাস পর সারা দেশে অনেকটা স্বাভাবিক পরিবেশে হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সারা দেশের মতো রংপুরেও রোববার (৬ নভেম্বর) সকাল ১১টা থেকে শুরু হতে যাচ্ছে এই পরীক্ষা। অটোপাস না দিয়ে দেরিতে হলেও পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় খুশি পরীক্ষার্থী ও অভিভাবকরা।

এ বছর রংপুরের ৩৯টি কেন্দ্রে ১৩০টি কলেজের ২২ হাজার ২৭১ জন পরীক্ষায় অংশগ্রহণের কথা রয়েছে। এর মধ্যে ১১ হাজার ৪৩৪ জন ছাত্র এবং ১০ হাজার ৮৩৭ জন ছাত্রী অংশগ্রহণ করার কথা রয়েছে। এ ছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ১০ হাজার ৫৫৭ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে ২০২৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের কথা রয়েছে।

রংপুর বিভাগের দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এবার ৬৭৪টি কলেজের শিক্ষার্থীরা ২০২টি কেন্দ্রে পরীক্ষা দেওয়ার কথা রয়েছে ১ লাখ ১৮৮২ জনের।

এইচএসসি কেন্দ্র রংপুর নগরীর সরকারি বেগম রোকেয়া কলেজে এসে দেখা গেছে সকাল সাড়ে ৯টা থেকেই পরীক্ষার্থী ও অভিভাবকরা কলেজের প্রধান ফটকের সামনে অপেক্ষায় রয়েছেন। পরীক্ষার্থী ও অভিভাবকরা জানিয়েছেন, প্রশ্নপত্র ফাঁসের গুজব না থাকায় শিক্ষার্থীরা স্বস্তি পেয়েছে। তবে আগামী পরীক্ষাগুলোতে প্রশ্নপত্র ফাঁস কিংবা গুজব যেন না থাকে এমনটাই প্রত্যাশা তাদের।

এদিকে পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে দিনাজপুর শিক্ষা বোর্ড।

এবার প্রথমবারের মতো এইচএসসি পরীক্ষায় উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সরাসরি উপস্থিতি ও তদারকিতে প্রশ্নপত্র বাছাইয়ের কাজ করছেন। আর জেলার ক্ষেত্রে ট্রেজারি কর্মকর্তা অথবা অতিরিক্ত জেলা প্রশাসক কাজটি করছেন।

এদিকে আগেই ঘোষণা দেওয়া হয়েছে, প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নেওয়ার লক্ষ্যে ৩ নভেম্বর থেকে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (কেন্দ্রসচিব) ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক যন্ত্র নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছবি তোলা যায় না, এমন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৩ পূর্বাহ্ণ | রবিবার, ০৬ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]