বুধবার ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইউক্রেন: খেরসন নিয়ে ব্যাপক যুদ্ধের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৬ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ইউক্রেন: খেরসন নিয়ে ব্যাপক যুদ্ধের প্রস্তুতি

রাশিয়ার যুক্ত করে নেওয়া ইউক্রেনের খেরসন অঞ্চলকে কেন্দ্র করে রক্তাক্ত যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে। দুই পক্ষেই লড়াইয়ের প্রস্তুতি চলছে। রুশ ও ইউক্রেনীয় উভয় পক্ষই জানে, ছাড় দেবে না কেউ। লড়াই হবে সর্বোচ্চটা দিয়েই।

খেরসনের পশ্চিমে পরিখা খুঁড়ছে ইউক্রেনীয় সেনাদের একটি ইউনিট। তাদের কমান্ডার ওলেহের ধারণা, শীতের আগেই কৌশলগত বন্দর শহরটি ছেড়ে পিছু হটতে হবে রাশিয়ার বাহিনীকে। কিন্তু এর আগে যে জোর লড়াই হবে, সে ব্যাপারে নিশ্চিত তিনি ও বাহিনীর অন্যরা। এ প্রসঙ্গে ওলেহ বলেন, ‘রুশরা লড়াই চালিয়ে যাবে। তারা নিজেদের সাধ্যমতো অবস্থান ধরে রাখার চেষ্টা করবে।’

 

একই সুর শোনা গেছে রাশিয়ার দিক থেকেও। খেরসন অঞ্চলে রুশদের নিয়োগ দেওয়া উপপ্রধান কিরিল স্ত্রেমৌসভ গত বৃহস্পতিবার বলেছেন, রাশিয়ার সেনারা সহজে হাল ছাড়বে না এমনটাই প্রত্যাশা করছেন তিনি। কিরিল বলেন, ‘আমরা যদি খেরসন ছেড়ে দিই, তাহলে এটি হবে অনেক বড় একটি আঘাত।

চলতি বছরের ৩০ সেপ্টেম্বর আড়ম্বরপূর্ণ আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ইউক্রেনের চারটি অঞ্চল নিজ ভূখণ্ডের সঙ্গে কাগজে-কলমে জুড়ে নিয়েছে রাশিয়া। খেরসন ওই চার অঞ্চলের একটি। এ ছাড়া বর্তমানে মস্কোর দখলে থাকা ইউক্রেনের একমাত্র প্রাদেশিক রাজধানী খেরসন। ফলে যুদ্ধে সব দিক থেকেই এর গুরুত্ব ব্যাপক। অঞ্চলটি হারালে তা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য বড় একটি বিব্রতকর বিষয় হয়ে দাঁড়াবে বলেই মত বিশেষজ্ঞদের।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪২ পূর্বাহ্ণ | রবিবার, ০৬ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(199 বার পঠিত)
(189 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]