বুধবার ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সোমালিয়া সেনা প্রশিক্ষণ ক্যাম্পে আত্মঘাতী হামলা, নিহত ৫

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৬ নভেম্বর ২০২২ | প্রিন্ট

সোমালিয়া সেনা প্রশিক্ষণ ক্যাম্পে আত্মঘাতী হামলা, নিহত ৫

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে একটি সামরিক প্রশিক্ষণ কেন্দ্রের গেটে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৫ জন নিহত হয়েছে এবং ১১ জন আহত হয়েছে। খবর আল জাজিরা।

দেশটির সেনাপ্রধান ডোয়া ইউসুফ রাগেহ জানান, শনিবার ওই প্রশিক্ষণ ক্যাম্পের ঢোকার গেটে এ হামলার ঘটনা ঘটে। আত্মঘাতী হামলাকারীর লক্ষ্য ছিল প্রশিক্ষণ ক্যাম্পের ভেতরে যেয়ে হামলা চালানো। তবে তাকে ভেতরে প্রবেশ করার আগেই সে বোমাটি বিস্ফোরিত করে।

দেশটির আরেক সামরিক কর্মকর্তা আদান ইয়ারে জানান, হতাহতের মধ্যে বেসামরিক নাগরিক এবং নতুন নিয়োগপ্রাপ্তরা রয়েছেন। এদিকে ওই ক্যাম্পের পাশের এক স্থানীয় বাসিন্দা জানান, সেনাবাহিনী এলাকাটি ঘেরাও করে রেখেছে। বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে ছুটে আসছে এবং হতাহতদের নিয়ে বেরিয়ে গেছে। তবে কত জন নিহত হয়েছে বলা সম্ভব নয়। হামলার বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বিবৃতি পাওয়া যায়নি। আল শাবাব জঙ্গিগোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেছে।

আল-কায়েদা সহযোগী সশস্ত্র গোষ্ঠী আল শাবাব সোমালিয়ায় এক দশকেরও বেশি সময় ধরে লড়াই করছে। তারা দেশটির কেন্দ্রীয় সরকারের পতন চায়। এ ছাড়া ইসলামি আইনের কঠোর প্রয়োগের ভিত্তিতে নিজস্ব শাসন প্রতিষ্ঠা করতে চাইছে। ২০১১ সালে আফ্রিকান ইউনিয়নের সেনাবাহিনী তাদের সোমালিয়ার রাজধানী থেকে বিতাড়িত করেছিল।

তবে আল শাবাব এখনও সোমালিয়ার গ্রামাঞ্চলের বিস্তীর্ণ অংশ নিয়ন্ত্রণ করে। এ বছরের মে মাসে রাষ্ট্রপতি হাসান শেখ মাহমুদ ক্ষমতা গ্রহণের পর আল শাবাবের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের প্রতিশ্রুতি দেওয়ার পর থেকে তারা হামলার মাত্রা বাড়িয়েছে।

শুক্রবার, সোমালিয়ার তথ্য মন্ত্রণালয় জানিয়েছে সেনাবাহিনী দেশটির হিরশাবেলে রাজ্যে একটি অভিযানে ১০০ জনেরও বেশি আল-শাবাব যোদ্ধাকে হত্যা করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৫ পূর্বাহ্ণ | রবিবার, ০৬ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(199 বার পঠিত)
(189 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]