বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আগামী বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ, জানালো আইসিসি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৭ নভেম্বর ২০২২ | প্রিন্ট

আগামী বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ, জানালো আইসিসি

চলতি বিশ্বকাপে সুপার টুয়েলভ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। আর তাতেই শুরু হয়ে গেছে নানা গুঞ্জন। এরইমধ্যে একটি ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ঐ বিশ্বকাপে বাছাইপর্ব খেলতে হবে বলে খবর ছড়িয়েছে। অনেক গণমাধ্যম এমনটা জানিয়ে নিউজও করে ফেলেছে।

তবে আসল খবর হলো, আগামী আসরে সরাসরি মূল পর্বেই খেলবে বাংলাদেশ।

টি-২০ বিশ্বকাপের নবম আসর অনুষ্ঠিত হবে ২০২৪ সালে। আয়োজক হিসেবে থাকছে ওয়েস্ট ইন্ডিজ ও ক্রিকেটে নব্য দেশ যুক্তরাষ্ট্র। এই আসরে মোট ২০ টি দল অংশ নেবে। এর মধ্যে সরাসরি অংশগ্রহণ করবে ১২টি দল।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়ে দিয়েছে আগামী বিশ্বকাপের অংশগ্রহণ করতে যাওয়া দলগুলোর খবর।

বাংলাদেশের দর্শকদের জন্য খুশির খবর হলো, সরাসরি অংশগ্রহণ করতে যাওয়া ১২ দলের মধ্যে বাংলাদেশের নামও রয়েছে।

আইসিসির নিয়মানুযায়ী, স্বাগতিক হওয়ায় কোনো ম্যাচ খেলার দরকার পড়বে না ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের। এ দুই দল সরাসরি অংশগ্রহণ করবে খেলায়। একই সঙ্গে চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভের সেরা আট দলও যুক্ত হবে তাদের সঙ্গে। বাকি দুই দল নির্ধারিত হবে র‍্যাংকিং থেকে।

আইসিসি জানিয়েছে, চলতি বছরের ১৪ নভেম্বরের ভেতর টি-২০ র‍্যাংকিংয়ে সেরা দশে থাকা দুই দল আগামী আসরে সরাসরি খেলার সুযোগ পাবে। সে হিসেবে বাকি দুই দল হিসেবে বাংলাদেশ ও আফগানিস্তানও খেলবে আগামী আসরে। তাতে দল হবে মোট ১২ টি।

বাকি ৮ দল নির্ধারিত হবে বৈশ্বিক বাছাইপর্ব থেকে। যেখানে খেলবে আফ্রিকা, এশিয়া এবং ইউরোপের র‍্যাংকিংয়ে প্রথমে থাকা দুই দল। এর পাশাপাশি একটি করে দল থাকবে আমেরিকা এবং ইস্ট এশিয়া প্যাসিফিক গ্রুপ থেকে।

বলে রাখা ভালো, আগামী ১৪ নভেম্বর অবধি বাংলাদেশ বা আফগানিস্তানের কোনো টি-২০ ম্যাচ নেই। সে হিসেবে র‍্যাংকিংয়েও কোনোরকম প্রভাব পড়ার সম্ভাবনা নেই।

উল্লেখ্য, এসব সমীকরণ কিংবা হিসেবনিকেশের বালাই এড়িয়ে আরও ভালো অবস্থানে থেকে বিশ্বকাপ খেলতে পারতো বাংলাদেশ। একই সঙ্গে জায়গা করে নিতে পারতো চলতি বিশ্বকাপের সেমিফাইনালেও।

তবে নিজেদের শেষ ম্যাচে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলো না সাকিব আল হাসানের দল। পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটের হারে সেমির স্বপ্ন ভঙ্গ হয়ে যায় টাইগারদের।

অ্যাডিলেড ওভালে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১২৭ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে এই স্বল্প পুঁজি মাত্র ১১ বল বাকি থাকতেই ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় পাকিস্তান। সে সঙ্গে উঠে যায় সেমিতে। সুত্র: https://www.icc-cricket.com/news/2637428

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৭ পূর্বাহ্ণ | সোমবার, ০৭ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]