মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মনের জোরকে শক্তিশালী করে তুলুন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৭ নভেম্বর ২০২২ | প্রিন্ট

মনের জোরকে শক্তিশালী করে তুলুন

জীবনে নানা প্রতিকূল পরিস্থিতিতে মানসিকভাবে আমরা অনেকেই কমবেশি দুর্বল হয়ে পড়ি। আত্মবিশ্বাস হারিয়ে যায়। বারবার মনে হয় ফিরে আসার সব রাস্তা বন্ধ। কিন্তু বেঁচে থাকার মূলমন্ত্রই হল মানসিকভাবে নিজেকে আরও বেশি শক্তিশালী করে তোলা। নিজেকে মানসিকভাবে আরও শক্তিশালী করে তুলতে কিছু বিষয় মনে রাখতে পারেন। যেমন-
ইতিবাচক মনোভাব গড়ে তুলুন : মনের জোর বাড়াতে প্রথমেই নিজের ভেতেরের সব নেগেটিভ ইমোশনকে একেবারে ঝেড়ে ফেলুন। আমার দ্বারা কিছু হবে না’ বা ‘আমার কপালটাই খারাপ’ – এই জাতীয় নেগেটিভ চিন্তাভাবনা ভুলেও মনে আনবেন না। যতই শক্ত কাজ আসুক না কেন, সেটাকে গ্রহণ করুন। মনের জোর হারাবেন না। আপনার পক্ষ থেকে শতভাগ দেওয়ার চেষ্টা করুন। এমন লোকজন এড়িয়ে চলুন যারা কোনোকিছুর মধ্যে ভাল দেখতে পান না বা অন্যের সাফল্যে হিংসা করেন। তাদের পরিবর্তে যে বন্ধু বা সহকর্মীরা ইতিবাচক কথাবার্তা বলেন, তাদের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করুন। গঠনমূলক আদানপ্রদান হলে দেখবেন আপনি তাদের থেকে মোটিভেশন পাঁচ্ছেন। আর মনের জোরও বাড়ছে।
অহেতুক দুঃখ পাবেন না : জীবনে সমস্ত ক্ষেত্রে হয়তো আপনি সমানভাবে সফল হতে পারবেন না। সময়ের সঙ্গে দৌড়তে দৌড়তে কখনও না কখনও ব্যর্থতার মুখোমুখিও হতে হবে। কিন্তু সেই সময় ভেঙে না পড়ে, নিজেকে নতুন করে গুছিয়ে নিন। নিজের মনকে নিয়ন্ত্রণ করতে শিখুন। ব্যর্থতা বা না পারা মেনে নিতে শিখুন। কারণ, এগিয়ে নাওয়ার জন্যে কোনো কিছু আঁকড়ে ধরে থাকা উচিত নয়। ব্যর্থতাকে ইতিবাচকভাবে নিয়ে, তার থেকে শিখতে চেষ্টা করুন। পরবর্তীকালে সেটা কাজে লাগান। দেখবেন, এতে আপনার হারিয়ে যাওয়া মনোবল ফিরে পাবেন।
মনকে প্রস্তুত করুন: মনের জোর বাড়াতে নিজের উপর বিশ্বাস রাখা সবচেয়ে বেশি জরুরি। হতেই পারে আপনি কোনো একটা কাজে সাফল্য পেলেন না। কিন্তু তার জন্য দুঃখ করে লাভ নেই। দেখুন, যা হয়ে গেছে সেটা তো আর পালটাতে পারবেন না। বরং পুরানো ব্যর্থতা ভুলে আবার নতুন উদ্যমে কাজ শুরু করুন।
মেডিটেশন করুন : জীবনে নতুনত্বের অভাব অনেকসময় মানসিকভাবে আমাদের খুব ক্লান্ত করে দেয়। এই বিরক্তি কাটাতে নিয়মিত মেডিটেশন করতে পারেন। এতে একদিকে যেমন মনঃসংযোগ বাড়বে, তেমনই আবার শরীরে ও মনে একটা শক্তভাব আসবে। শুধু তাই নয়, মেডিটেশন মনোসংযোগ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। মেডিটেশন সব চিন্তা ও টেনশন দূর করে মস্তিষ্ক এবং মনকে রিল্যাক্স করতে সাহায্য করে। এর ফলে মানসিক দৃঢ়তা বাড়ে।
নিজেকেই নিজে চ্যালেঞ্জ করুন : নিজেকে নিজে চ্যালেঞ্জ করুন। নিজেকে বলুন আর পাঁচজন যখন পারছে তখন আপনি কেন পারবেন না। ভয় পেয়ে পিছিয়ে না গিয়ে প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করুন। নিজেই ছোট ছোট লক্ষ্যমাত্রা সেট করুন। নিজেকে সময়সীমা বেঁধে দিন। নির্দিষ্ট সময়ের মধ্যে কাজটা করতে পারলে নিজেকেই নিজের প্রিয় জিনিস উপহার দিন।
মোটিভেশনাল বই পড়ুন : মোটিভেশনাল বা পজিটিভ থিঙ্কিংয়ের বই পড়লে অনেক সময় হারানো মনোবল ফিরে আসে। বিখ্যাত লোকেদের আত্মজীবনী পড়ুন। আত্মবিশ্বাস ফিরে পেতে এধরনের বই অসম্ভব ভাল কারজ করে। মোটিভেশনাল বই আসলে টনিকের মতো। বিষন্ন লাগলে, হতাশ বোধ করলে এগুলো আবার আপনাকে আশার আলো দেখাতে পারবে। মনে হয় একান্তই মনের জোর পাঁচ্ছেন না, তাহলে কাউন্সেলিং করাতে পারেন। উপকার পাবেন।
নিজেকে বিরতি দিন : অনেক সময় দীর্ঘদিন ধরে একই কাজ বার বার করতে থাকলে বা কাজ করে বার বার ব্যর্থ হলে মনে ক্লান্তি অবসন্নতা আসে। এটাই স্বাভাবিক। এরকম অবস্থা হলে দু’-তিন দিন ছুটি নিন। নিজের পছন্দের কোনো জায়গায় বেড়িয়ে আসুন। বেড়াতে যেতে না পারলে নিজের পছন্দের কোনো কাজে ( বাগান করা, গান শোনা) ব্যস্ত থাকুন। পছন্দের বই আর একবার পড়ুন, থিয়েটারে গিয়ে সিনেমা দেখুন বা স্পায়ে গিয়ে রিল্যাক্সিং মাসাজ নিন। দেখবেন তরতাজা লাগবে।
মনের জোর বাড়াতে যোগাসন : সকালে ঘুম থেকে উঠে একটা শক্ত পরিবেশে পদ্মাসনে বসুন। ছ’ সেকেন্ড ধরে জোরে নিঃশ্বাস নিন। দুই সেকেন্ড শ্বাস ধরে রাখুন। তারপর সাত সেকেন্ড ধরে আস্তে আস্তে শ্বাস ছাড়ুন। দেখবেন, মন শক্ত হবে। নিজের উপর আস্থা রাখুন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৬ পূর্বাহ্ণ | সোমবার, ০৭ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(220 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]