বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

মৃত্যুর ৯ বছর পর প্রকাশ্যে তালেবানের প্রতিষ্ঠাতার কবর

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৭ নভেম্বর ২০২২ | প্রিন্ট

মৃত্যুর ৯ বছর পর প্রকাশ্যে তালেবানের প্রতিষ্ঠাতার কবর

মৃত্যুর ৯ বছর পর প্রথমবার মোল্লা ওমরের কবরের অবস্থান প্রকাশ করল তালেবানরা। এত দিন ধরে তার মৃত্যুর খবর গোপন রাখা হয়েছিল। তালেবানের প্রতিষ্ঠাতা ছিলেন মোল্লা ওমর। গতকাল রবিবার তালেবানের সদস্যরা ওমরের কবরের পাশে জমায়েত হয়ে শোক প্রকাশ করেন। সেই ছবিই প্রকাশ্যে এসেছে।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ রবিবার সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, তালেবানের নেতারা আফগানিস্তানের জাবুল প্রদেশের সুরি জেলার ওমরজোরের কাছে মোল্লা ওমরের কবরের পাশে জমায়েত হয়ে শোক প্রকাশ করেন।

 

২০০১ সালে তালেবানদের নাস্তানাবুদ করেছিল মার্কিন সেনারা। এর পরই শোনা যায়, শারীরিকভাবে অসুস্থ ছিলেন ওমর। পরে ২০১৩ সালে তার মৃত্যু হয়। তারও দুই বছর পর ২০১৫ সালে তার মৃত্যুর কথা স্বীকার করে তালেবানরা। গত বছরের আগস্টে তালেবানরা মার্কিন সেনাদের কাছ থেকে আবার আফগানিস্তান দখল করে। প্রায় ২০ বছর পর মার্কিন সেনাদের কাছ থেকে আফগানিস্তানকে ছিনিয়ে নেয় তালেবানরা। তার পরেই ওমরের কবরস্থানের অবস্থান প্রকাশ্যে আনল তাঁরা।

কেন এত দিন ধরে ওমরের কবরস্থান গোপন রাখা হয়েছিল সে বিষয়ে মুজাহিদ বলেন, ‘যেহেতু চারপাশে প্রচুর শত্রু ছিল এবং দেশটি মার্কিন সেনার দখলে ছিল, তাই ওমরের কবরের যাতে কোনো ক্ষতি না হয় সে জন্য এটি গোপন রাখা হয়েছিল। শুধু তার পরিবারের ঘনিষ্ঠ সদস্যরা জায়গাটি সম্পর্কে অবগত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫৯ পূর্বাহ্ণ | সোমবার, ০৭ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(187 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]